kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


যুক্তরাষ্ট্রে নির্বাচন : আজ সুপার টুইজডে

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৯:৪৯



যুক্তরাষ্ট্রে নির্বাচন : আজ সুপার টুইজডে

যুক্তরাষ্ট্রে আসন্ন নির্বাচনে অংশ নিতে নিজ নিজ দলের প্রেসিডেন্ট প্রার্থী বাছাই করতে আজ মঙ্গলবার সুপার টুইজডেতে অংশ নেবেন ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান দলের সমর্থকরা। আজ প্রায় এক ডজন অঙ্গরাজ্যে এ নির্বাচন হবে।


বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, ডেমোক্রাটরা আলাবামা, আরাকানসাস, জর্জিয়া, ম্যাসাচুসেটস, ওকলাহামা, টেনিসি, টেক্সাস, ভারমন্ট, ভার্জিনিয়া, কলোরাডো, মিনেসোটা ও আমেরিকান সামোয়া অঙ্গরাজ্যে ভোটাভুটিতে অংশ নেবেন।
আজ যে ১২টি অঙ্গরাজ্যে ডেমোক্রাট সমর্থকরা ভোটে অংশ নেবেন, তার আটটিতে হিলারির জয় সুনিশ্চিত বলে ধারণা করা হচ্ছে।
এক জনমত জরিপে দেখা গেছে, ডেমোক্রাটিক দলের মনোনয়নপ্রত্যাশী হিলারি তার একমাত্র প্রতিদ্বন্দ্বী সিনেটর বার্নি স্যান্ডার্সের তুলনায় ১৭ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন।
হিলারি আলাবামা, জর্জিয়া ও ভার্জিনিয়ার মত স্থানগুলোতে কালো ভোটারদের দিকে চোখ রাখছেন।
অন্যদিকে রিপাবলিকান সমর্থকরা
আলাবামা, আরাকানসাস, জর্জিয়া, ম্যাসাচুসেটস, ওকলাহামা, টেনিসি, টেক্সাস. ভারমন্ট, ভার্জিনিয়া, আলাস্কা ও মিনেসোটায় ভোট দেবেন।
আজ যে ১১টি অঙ্গরাজ্যে রিপাবলিকান সমর্থকেরা বাছাই ভোটে অংশ নেবেন, তার মধ্যে একমাত্র টেক্সাস ছাড়া বাকি সবগুলোতেই ডোনাল্ড ট্রাম্প জয়লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে।
ট্রাম্পের প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছেন সিনেটর টেড ক্রুজ ও মার্কো রুবিও। সিনেটর টেড ক্রুজ যদি তার নিজ অঙ্গরাজ্য টেক্সাসে জয়লাভ করেন, তা হলে তাকে হটানো অসম্ভব হবে। আর তৃতীয় অবস্থানে রয়েছেন মার্কো রুবিও। কিন্তু রুবিও এখন পর্যন্ত কোনো অঙ্গরাজ্যেই জয়লাভ করেননি। সুপার টুইজডেতেও তার জয়ের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।
এদিকে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর জন্য চাপ রয়েছে অবশিষ্ট দুই রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী কারসন ও কেইসিকের ওপর।


মন্তব্য