kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


নিজ দল থেকে সরে গেলেন মাহাথির

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১০:৩৯



নিজ দল থেকে সরে গেলেন মাহাথির

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী প্রবীণ রাজনীতিবিদ ড. মাহাথির মোহাম্মদ দেশটির ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) থেকে পদত্যাগ করেছেন। গতকাল সোমবার সকালে প্রশাসনিক শহর পুত্রজায়ায় আয়োজিত সংবাদ সম্মেলনে ড. মাহাথির এ ঘোষণা দেন।

মালয়েশিয়ার পত্রিকাগুলো এ খবর প্রকাশ করে। সাংবাদিকদের ড. মাহাথির বলেন, ইউএমএনও এখন আর জনগণের দল নয়। এটা এখন নাজিব পার্টিতে পরিণত হয়েছে। তিনি অন্য কোনো দলে যোগ দেবেন না এবং নতুন কোনো দলও করবেন না বলে জানান।

মাহাথিরের ছেলে মুখরিজ মাহাথিরও গত ৩ ফেব্রুয়ারি কেডাহ প্রদেশের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। একই সঙ্গে তিনি ইউএমএনওর কেডাহ প্রদেশপ্রধানের পদ থেকেও সরে যান। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, প্রধানমন্ত্রী ও ইউএমএনও প্রেসিডেন্ট নাজিব রাজ্জাকের ২৬০ কোটি রিংগিতের দুর্নীতির ইস্যু নিয়ে এক বছর ধরে চলমান বিতর্কের জেরে এ পদত্যাগ।

মাহাথির মোহাম্মদ দুর্নীতির দায়ে প্রধানমন্ত্রী নাজিবের পদত্যাগ দাবি জানিয়ে আসছিলেন। অবশেষে তিনি নিজেই পদত্যাগ করলেন দল থেকে। মাহাথির মোহাম্মদ ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর ইউএমএনওর প্রেসিডেন্ট ও দেশের প্রধানমন্ত্রী ছিলেন। তাঁকে আধুনিক মালয়েশিয়ার জনক বলা হয়।

 


মন্তব্য