kalerkantho

নতুন খেলা

বেলুন স্টম্প

ক্রিকেট, ফুটবল ছাড়া আছে নানা ধরনের মজার খেলা। এর মধ্যে অনেক খেলার হয়তো নামই শোনোনি তোমরা। নতুন খেলার আজকের আয়োজনে বেলুন স্টম্প শেখাচ্ছেন ফয়সল আবদুল্লাহ

৩০ মার্চ, ২০১৮ ০০:০০



বেলুন স্টম্প

খেলার সারকথা

সাধারণ বেলুন নিয়ে খেলতে হবে। অনেকগুলো বেলুন আর সেগুলো বাঁধার মতো পর্যাপ্ত ফিতা লাগবে। যে দল বা যার বেলুন শেষ পর্যন্ত টিকে থাকবে, সে-ই হবে জয়ী।

 

কিভাবে খেলবে

পাঁচজন হোক আর ২০ জন—এ খেলায় খেলোয়াড়ের সংখ্যার কোনো সীমাবদ্ধতা নেই। পিকনিকে এটা বেশ মজা করে খেলা যায়। দুই বা তিন গ্রুপে ভাগ করে খেললেই মজাটা বেশি। ধরো প্রতি গ্রুপে পাঁচজন করে তিন দলে মোট ১৫ জন খেলোয়াড়। প্রত্যেকের পায়ের গোড়ালির সঙ্গে ফিতা দিয়ে বেঁধে নিতে হবে দুটি বেলুন। এমনভাবে বাঁধতে হবে, যাতে বেলুন দুটি দুই পায়ের দুই পাশে থাকে। পরের কাজটা সহজ। খেলা শুরু ঘোষণা করা মাত্রই একজনের কাজ হবে বিপরীত দলের খেলোয়াড়ের বেলুন ফাটিয়ে দেওয়া। এ কাজে হাত নয়, পা-ই ব্যবহার করতে হবে। খেলতে হবে একটা নির্দিষ্ট বৃত্তের মধ্যে।

একজনের বেলুন ফাটিয়ে দেওয়ার পাশাপাশি আবার খেয়াল রাখতে হবে, যাতে পেছন থেকে বিপক্ষ দলের কেউ এসে তোমার বেলুন না ফাটিয়ে দেয়। এভাবে শেষ পর্যন্ত যে দলের বেলুন টিকে থাকবে, তারাই হবে জয়ী। প্রত্যেকে আলাদা আলাদা খেললে একটা হুড়োহুড়ি লেগে যেতে পারে, তাই দল বেঁধে খেলাই ভালো। তবে কোনোভাবেই কাউকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়া বা আঘাত করা যাবে না। আবার যার দুটি বেলুনই ফেটে যাবে, সে হবে ‘আউট’, মানে তাকে বাধ্যতামূলকভাবে খেলার গণ্ডি ছেড়ে বেরিয়ে আসতে হবে।



মন্তব্য