kalerkantho

অদ্ভুত

মাথা না মুখোশ!

১৬ মার্চ, ২০১৮ ০০:০০



মাথা না মুখোশ!

ভড়কে দেওয়ার মতো অদ্ভুত এক পোশাক বানানো হয়েছে জাপানে। সেখানকার কামোনোহাসিজোকেই নামের এক ফ্যাশন ডিজাইনার হুবহু পশুর মাথার মতো দেখতে মুখোশ-কাম টুপি বাজারে ছেড়েছেন।

দূর থেকে দেখে মনে হতে পারে এই পশুর মাথাগুলো সব দামি কোনো বিশেষ সুতায় বানানো। তবে পরখ করে দেখলে বোঝা যায় উপাদান হিসেবে ব্যবহার করা হয়েছে খুবই মামুলি সিনথেটিক সুতা।

টুপি হিসেবে দারুণ আরামদায়ক এই বস্তুগুলো দেখলে যে কেউ চমকে যাবে। কামোনোহাসিজোকেইর এই টুপিগুলো এত জীবন্ত যে পরলে মাথাটা একেবারে আসল পশুর মাথার মতোই মনে হবে। সিনেমা আর বিজ্ঞাপনেও ইতিমধ্যে এগুলো ব্যবহার করা হয়েছে।

সস্তা সিনথেটিক কাপড়ে তৈরি করা হলেও এমন জীবন্ত মাথা বানাতে শিল্পীকে খাটতে হয়েছে প্রচুর। এসব দিক চিন্তা করেই হয়তো বা টুপি-কাম মুখোশগুলোর বাজারমূল্য ধরা হয়েছে অনেক বেশি—একেকটার মূল্য আড়াই হাজার ডলার বা দুই লাখ টাকার বেশি। তার মানে, সাধারণত ক্রেতাদের নাগালের মধ্যে এখনই আসছে না এগুলো।

আপাতত বাজারে পাওয়া যাচ্ছে সিংহ, সিংহী, কুকুর, বিড়াল, নেকড়ে, ভেড়া ও শুবিল নামক প্রকাণ্ড এক রকম পাখির মুখোশ। তবে নকশাকার খুব দ্রুত আরো নানা জাতের পশু-পাখির মাথাও বানিয়ে ফেলবেন বলে জানিয়েছেন।

 

অমর্ত্য গালিব চৌধুরী



মন্তব্য