kalerkantho


নিজে বানাই

ডিমের খোসায় হাসি কান্না

২৫ আগস্ট, ২০১৭ ০০:০০




ডিমের খোসায় হাসি কান্না

কদিন পরেই ঈদ। তাই এক বন্ধু আরেক বন্ধুকে কী উপহার দেবে তা নিয়ে এরই মধ্যে জল্পনা-কল্পনা শুরু করেছে।

নিবিড় এবার অহনের জন্য যখন উপহার বানাতে বসল আমরা তখন উঁকি দিয়ে চোখ রাখলাম নিবিড়ের ঘরে।
ও কি বানাল জানো? ও বন্ধুর জন্য বানাল হ্যাপি ফেস, স্যাড ফেস আর অ্যাংগ্রি ফেস। মানে হাসি, কান্না আর রাগ একসঙ্গে। তিনটি একসঙ্গে রাখতেই হয়ে গেল মজার একটি শোপিস। পড়ার টেবিলের সৌন্দর্য বাড়াতে যার জুড়ি নেই।
প্রথমে তিনটি ডিমের খোসা নিয়ে ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিল নিবিড়। তারপর পোস্টার রং দিয়ে রাঙিয়ে দিল খোসাগুলো। জল রং তুলি ব্যবহার করল রং করতে। তিন রঙের পোস্টার রং—হলুদ, নীল আর লাল রং। রং করার পর শুকাতে দিল।
ডিমের খোসা নাড়াচাড়ার সময় বেশ সতর্ক ছিল নিবিড়। একটু অসাবধান হলেই ভেঙে যেতে পারে। রং শুকিয়ে গেলে নিবিড় একটি সমান্তরাল কাঠের টুকরা নিয়ে তাতে সাদা টিস্যু পেপার আইকা আঠা দিয়ে সেঁটে দিল যত্ন করে।
তারপর তার ওপরই একটি একটি করে ডিমের খোসা বসাতে আরম্ভ করল। এ কাজেও আইকা লাগল। টিস্যু পেপারের ওপর আইকা আঠা ব্যবহার করল খুবই সামান্য। বেশি করলে আবার টিস্যুটা নষ্ট হয়ে যেতে পারে।
প্রথমেই বসাল হাসি-খুশি বা হ্যাপি ফেস ডিমের খোসাটি অর্থাত্ হলুদ রঙের খোসাটি। তারপর নীল রঙের ডিমের খোসা অর্থাত্ দুঃখী চেহারা বা স্যাড ফেসকে বসাল, আর সবার শেষে বসাল অ্যাংগ্রি ফেস অর্থাত্ রাগী চেহারার খোসা। রাগের জন্য তো লাল রংটাই মানায়। তারপর একটি মোটা খসখসে কিচেন টিস্যু পেপার নিয়ে জল রং তুলি দিয়ে পোস্টার রং লাগিয়ে নানা রঙের একটি কাগজ তৈরি করল। বাতাসে শুকিয়ে নিল ওটা। এরপর কাঁচি দিয়ে কেটে বানিয়ে নিল বার্থডে ক্যাপের মতো তিনটি ক্যাপ। ডিমের খোসার মাথায় আইকা লাগিয়ে পরিয়ে দিল ত্রিভুজ আকৃতির ক্যাপগুলো।
এরপর ডিমের খোসায় চোখ, মুখ আঁকার পালা। এখানে সে ব্যবহার করল লাল ও কালো সিগনেচার পেন। মাঝের নীল রঙের ডিমের খোসাটি অর্থাত্ দুঃখী চেহারার গায়ে চোখ, মুখ আঁকতে নিবিড় সাহায্য নিল জিরো সাইজের জল রং তুলি আর সাদা পোস্টার রং।
সব শেষে আমরা নিবিড়কে দেখলাম ডিমের খোসার নিচে কিছু শুকনা ঘাস লাগাতে। দেখে মনে হবে যে ডিমগুলো খড়কুটোর মাঝে পড়ে আছে। আঠা দিয়েই কাঠের ওপরের টিস্যু পেপারটির গায়ে নিবিড় লাগিয়ে ফেলল শুকনা ঘাসগুলো। ব্যস, হয়ে গেল বন্ধুর জন্য উপহার।
—তারেকা জুজু


মন্তব্য