kalerkantho

বড় গরু ছোট গরু

গরুর বাজার কিংবা খামারে কখনো বিশাল সব গরু দেখে চমকে উঠি। ভাবি, এই গরুটা এত্ত বড় কিভাবে! আবার চিড়িয়াখানায় ছোট জাতের গরু দেখেও বেশ মজা লাগে। আর এত্ত ছোট আবার গরু হয় নাকি! আজ দুনিয়ার সবচেয়ে বড় আর ছোট গরুর সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছেন তুষার ইশতিয়াক

২৫ আগস্ট, ২০১৭ ০০:০০



বড় গরু ছোট গরু

দুনিয়ার সবচেয়ে ছোট প্রাপ্তবয়স্ক গরুটির নাম মানিকিয়াম। উচ্চতা মোটে দুই ফুট, একটা ল্যাব্রাডার কুকুরের চেয়েও ছোট।

দক্ষিণ ভারতের রাজ্য কেরালার আথোলিতে বাস মানিকিয়ামের। ওটার মালিক অক্ষয় এনভি নামের এক লোক। খামারে অন্য প্রাণীগুলোর মতো একই খাবার খাওয়ানোর পরও গরুটা এমন ছোটই রয়ে গেছে। মানিয়াকিমের বয়স এখন সাত-আট বছর। একেবারে ছোট থেকেই তাকে পুষছেন অক্ষয়।

এবার বলব, বিশাল শিংয়ের এক গরুর কথা। ওটার বাড়ি আমেরিকার ক্যানসাসের গ্রিনলিফে। লংহর্ন জাতের গরুটির নাম লেজি জেস ব্লুগ্রাস। ওটার ছড়ানো দুই শিংয়ের দৈর্ঘ্য ১০ ফুট ১ ইঞ্চি। গরুটির মালিক জো সেডলেসেক।
গিনেস রেকর্ড অনুযায়ী পৃথিবীর সবচেয়ে বড় গরু ব্লোসম। অবশ্য ব্লোসম আর বেঁচে নেই এখন। ২০১৫ সালে ১৩ বছর বয়সে পৃথিবীকে বিদায় জানিয়েছে সে। বিশালদেহী এই গরুটির উচ্চতা ছিল ছয় ফুট চার ইঞ্চি। ওজন দুই হাজার পাউন্ড। ওটির মালিক ছিলেন আমেরিকার এক মহিলা পেটি মিডস হ্যানসন। গরুটি তিনি পেয়েছিলেন তাঁর বাবার কাছ থেকে। আমেরিকার ইলিনয়ের অরেঞ্জভিলের নিজের খামারে দুই মাস বয়স থেকেই ওটিকে লালন-পালন করেন ভদ্রলোক। অবশ্য ২০১৫ সালের মে মাসে মারা যাওয়ার আগে ব্লোসম ছিল গিনেস বুকের হিসাবে জীবিত গরুদের মধ্যে সবচেয়ে বড়। তবে মারা যাওয়ার পর নতুন একটি খেতাব পায় ব্লোসম। তা হলো, এখন পর্যন্ত মাপজোক হওয়া গরুদের মধ্যে সবচেয়ে বড় গরুর তকমা। এর আগ পর্যন্ত সবচেয়ে বড় গরুর খেতাবটি ছিল মাউন্ট কাতাহদিন নামের এক গরুর দখলে। ওটি ছিল হোলস্টেন আর ডারহ্যাম জাতের গরুর সংকর। কাঁধ পর্যন্ত উচ্চতা ছিল ছয় ফুট দুই ইঞ্চি।

প্রায় ১০০ বছর আগে এক অগ্নিকাণ্ডে মারা যায় ওটি। এদিকে ব্লোসম হোলস্টেন জাতের একটি গাভি। আচ্ছা, ব্লোসম তো মারা গেল। তাহলে এখন দুনিয়ার সবচেয়ে বড় গরু কোনটি? গিনেস বুক অফিশিয়াল কোনো ঘোষণা দেয়নি। তবে মালিকের দাবি সত্যি হলে সেটা ড্যানিয়েল। ক্যালিফোর্নিয়ার বাসিন্দা কেন ফার্লে মনে করেন, তাঁর পোষা গরু ড্যানিয়েলের উচ্চতা প্রায় ছয় ফুট চার ইঞ্চি। অবশ্য গিনেস বুক কর্তৃপক্ষ এখনো ওটিকে মেপে দেখেছে কি না তা জানা যায়নি। ক্যালিফোর্নিয়ার ইউরেকার লস্ট কোস্ট হে ফার্মে বেড়ে ওঠা ষাঁড়টিও ব্লোসমের মতোই হোলস্টেন জাতের। গরুটির ওজন প্রায় দুই হাজার ৩০০ পাউন্ড অর্থাত্ এক হাজার ৪৩ কেজি! একটি স্বাভাবিক গরুর চার গুণ খাবার খায় ড্যানিয়েল। ১০০ পাউন্ড খড়, ১৫ পাউন্ড অন্যান্য খাবার আর ১০০ গ্যালন পানি থাকে তার খাবার মেন্যুতে। তার ত্যাগ করা গোবরের পরিমাণও কম নয়, দিনে প্রায় ৭০ কেজি


মন্তব্য