kalerkantho


নিজে বানাই

পুতুল রাজকন্যা

১০ মার্চ, ২০১৭ ০০:০০



পুতুল রাজকন্যা

রূপকথার সেই রাজকন্যাকে মনে আছে তোমাদের? ওকে ভুলে যাওয়া সহজ নয়। ব্যাঙমা ব্যাঙমী, রাজকন্যা, রাজপুত্তুর, রাক্ষস-খোক্ষস।

কত্ত কী?

গল্পের শেষে রাজকন্যাকে উদ্ধারের পালা। ঘোড়ায় চেপে তলোয়ার নিয়ে রাক্ষস-খোক্ষসকে মেরে রাজপুত্তুর শেষে জয় করে আনে রাজকন্যাকে। সেই রূপকথার রাজকন্যাকে সাজিয়ে রাখতে চাইলে চলো কাজে নামি এবার।

রাজকন্যা বানাতে কী কী লাগছে একটু দেখে নাও—একটি ছোট ডিমের খোসা, ছোট লাল ও কালো রঙের টিপ, শপিং ব্যাগের কালো সুতার হ্যান্ডেল বা হাতল, ফয়েল পেপার, একটি নেইল পলিশ রিমুভারের ছোট ফাইল, কাপ কেকের আকাশি রঙের কাগজ আর একটি নারিকেলের মালা।

প্রথমে একটি ছোট ডিমের খোসা ধুয়ে মুছে শুকিয়ে ফেলো ঝটপট। তারপর খোসার ভাঙা দিকটি নিচের দিকে করে নেইল রিমুভারের ছোট্ট ফাইলটির মুখের সঙ্গে স্কচ টেপ দিয়ে ভালোভাবে জোড়া লাগাও। এবার ডিমের খোসার ওপর কালো রঙের ছোট্ট দুটি টিপ নিয়ে চোখ বসাও। নাক ও মুখে ব্যবহার করবে লাল টুকটুকে দুটি টিপ।

রাজকন্যার চোখ, নাক ও মুখ যখনই তৈরি হয়ে গেল, অমনি ও হাসতে শুরু করল।

কিন্তু চুল ছাড়া কী বিচ্ছিরি লাগছে ওকে!

তাড়াতাড়ি ওর চুল লাগিয়ে দাও না। টুপ করে একটি শপিং ব্যাগের কালো রঙের হাতল খুলে নিয়ে আইকা আঠার সাহায্যে ডিমের ওপরে অর্থাৎ পুতুল রাজকন্যার মাথার ওপরে লাগিয়ে দাও। এমনভাবে লাগাও হাতলটি যেন দুদিকেই একটু করে ঝুলে থাকে বেণির মতো।

এবার মাথার ওপরে একটি ঝলমলে টুপি না হলে ওকে ঠিক রাজকন্যা হিসেবে মানাচ্ছে না।

তো ঝকমকে টুপি পরাতে তুমি এখন ব্যবহার করো অ্যালুমিনিয়াম ফয়েল পেপার। রুপালি রঙের এ কাগজটি দেখতে ভীষণ ঝকমকে। কোণ আকৃতিতে কাঁচি দিয়ে কেটে নিয়ে ওর মাথার চুলের দুই বেণির ওপরে বসিয়ে দাও টুপি। তার আগে কাপ কেকের নিচে দেওয়া আকাশি রঙের কাগজটিও কোণ আকৃতিতে কেটে টুপি হিসেবে পরাতে পার। রাজকন্যার জামাটিও যেহেতু ঝলমলে হতে হবে, তাই এখানেও ব্যবহার করো ফয়েল পেপার। ফয়েল পেপারের একটি সুবিধা হচ্ছে এটিকে ইচ্ছামতো শেপ দেওয়া যায়। তাই বানিয়ে ফেলো এই পেপার দিয়ে রাজকন্যার গাউন, আর পরিয়ে দাও ওর গায়ে। গাউনের পেছনে ইচ্ছা করলে ব্যবহার করতে পার স্কচ টেপ।

সবশেষে রাজকন্যার বসার জন্য একটি জায়গা তো লাগবে, তাই না?

ঠিক তাই। নিয়ে এসো এবার একটি নারিকেলের মালা। আর তাতেই বসিয়ে দাও রাজকন্যাকে।

তারেকা জুজু


মন্তব্য