kalerkantho


একটু আলাদা

ছোট্ট প্রাণী জেব্রা ডাইকার

৩ মার্চ, ২০১৭ ০০:০০



ছোট্ট প্রাণী জেব্রা ডাইকার

জেব্রা ডাইকার এক জাতের অ্যান্টিলোপ। হরিণদের সঙ্গে মিল থাকলেও অ্যান্টিলোপরা আলাদা।

জেব্রা ডাইকারদের লালচে-বাদামি শরীরে ১২ থেকে ১৫টি কালো কিংবা গাঢ় বাদামি ডোরা দাগ থাকে। এ কারণে এদের অনেকটা খুদে জেব্রার মতো দেখায়।  

জন্মের পর প্রথম কয়েক সপ্তাহ মা তার শিশু জেব্রা ডাইকারদের ঘন গাছপালার মধ্যে লুকিয়ে রাখে। না হলে অন্য প্রাণীরা যে অসহায় বাচ্চাগুলোকে খেয়ে ফেলবে! এ সময় যেখানেই থাকুক না কেন, দিনে চারবার বাচ্চাদের এসে দুধ খাইয়ে যায় মা। শিশু জেব্রা অ্যান্টিলোপদের গায়ের রং নীলচে। ডোরা দাগগুলোও থাকে খুব কাছাকাছি। সাধারণত ৯ মাস বয়স হলে বড়দের মতো গায়ের রং পায়।

এরা বেশ ছোটখাটো প্রাণী। লম্বায় আড়াই থেকে তিন ফুট।

ওজন দশ থেকে পনেরো কেজি। মেয়েরা কিন্তু পুরুষদের চেয়ে বড় হয়। তবে পুরুষদের শিং মেয়েদের শিংয়ের চেয়ে লম্বা।

জেব্রা ডাইকারদের প্রিয় খাবার গাছের ফল-মূল, লতা-পাতা। খুব একটা লম্বা না হওয়ায় এদের জন্য গাছ থেকে ফল পেড়ে খাওয়া কঠিন। তাই বেশির ভাগ সময় গাছের নিচে পড়ে থাকা ফল, পাতা কুড়িয়ে খায়। আবার বনের অনেক প্রাণী জেব্রা ডাইকারদের ধরে খায়। এদের মধ্যে আছে চিতা বাঘ, অজগর সাপ।

এই অ্যান্টিলোপরা গহিন অরণ্যের প্রাণী। আফ্রিকার লাইবেরিয়া, সিয়েরা লিওন আর আইভরিকোস্টের গভীর বনে এদের বাস। দিনে চলাফেরা করলেও খুব লাজুক। তাই দেখা পাওয়া ভার। বন্দি অবস্থায় ১১-১৩ বছর বাঁচে। বুনো অবস্থায় কত বছর বাঁচে তা নিশ্চিত নয়। গোটা পৃথিবীতে এখন কেবল হাজার পনেরো বুনো জেব্রা ডাইকার বেঁচে আছে।

 

তুষার ইশতিয়াক


মন্তব্য