kalerkantho

আঁকা শিখি

চটপট আপেল

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



চটপট আপেল

ছবি আঁকার শুরুতেই আঁকতে হয় ফুল-ফল পাখি। আর ফলের শুরু হয় আপেল দিয়ে।

অবশ্য আপেল আঁকার কৌশলটা বুঝে গেলে সহজে আঁকতে পারবে অন্যসব ফলও। তাই চলো আজ জেনে নিই আপেল আঁকার কৌশল।

 

প্রাথমিক ধাপ

১. শুরুতেই বৃত্ত আঁকো। কম্পাস দিয়ে নয়। খালি হাতেই আঁকো। তাতে আপেলের কাঠামোটা আরো সুন্দর হবে। কারণ কোনো ফলই কিন্তু একেবারে নিখুঁত বৃত্তাকার নয়। তবে শুরুতে চাইলে চুড়ির সাহায্য নিতে পারো।

২. এরপর মাঝ বরাবর ইংরেজি ভি অক্ষরের মতো করে আঁকো।

৩.আপেলের নিচের অংশ খানিকটা ঢেউ খেলানো থাকে। তাই নিচে একটা উল্টো ‘ভি’ আঁকো।

৪. ওপরের দিকে আপেলের ডাঁটি দাও।

৫. অপ্রয়োজনীয় পেনসিলের দাগগুলো মুছে দাও।

 

রং করা

যে আপেলটাকে দেখে দেখে তুমি আঁকবে সেটাকে একটা আলো-ছায়াযুক্ত স্থানে রাখো। এরপর ভালো করে দেখো আপেলের গায়ে কোথায় কোথায় আলো পড়ছে। যেদিকে আলো পড়বে সেদিকের রং হবে হালকা।

তবে মনে রাখতে হবে আপেল একটি ফল। ফল হবে নরম। আপেল ইটের মতো শক্ত কিছু নয়। তাই লাল রঙা আপেলে শুধু একটি লাল রং দেওয়া যাবে না। লালের যত ধরন আছে, যেমন গাঢ় লাল, হালকা লাল সবই একটু-আধটু ব্যবহার করতে হবে। আপেলটার দিকে দেখো। চোখ সরু করে তাকাও। দেখবে কোথাও আলো, কোথাও ছায়া। কোথাও আবার হালকা সবুজ রেখাও থাকতে পারে। সেই অনুযায়ী কোথাও হালকা লাল, কোথাও গাঢ় লাল বসাও। আলো যদি ডান পাশ থেকে আসে, তবে খেয়াল করে দেখো আপেলের বামের অংশে একটু অন্ধকার। সে ক্ষেত্রে একেবারে বামের অংশে গাঢ় লাল বসবে। আর আপেলের একেবারে ডানের ওপরের কোণে দেখবে আলো জ্বলজ্বল করছে। সবশেষে আপেলের নিচে ছায়া দিতে ভুলবে না। আপেলের ঠিক নিচ বরাবর বসবে সবচেয়ে অন্ধকার ছায়া। পরে সেটা হালকা হতে হতে বামে ছড়িয়ে যাবে।     - ফারাহ নাজ মুন


মন্তব্য