kalerkantho

নিজে বানাই

হাঁসের ছানা

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



হাঁসের ছানা

পুকুরে দলবেঁধে ভেসে বেড়ায় হাঁস। ডুবে যায়, ভেসে ওঠে আবার।

কখনো দলছুট হয়ে একাকী একটি হাঁস চলে আসে দলের বাইরে। একা ভেসে থাকে জলের ওপর পুকুরের একটি কোনায়। ভেসে থাকা এই হাঁসের ছানাটির রং কেমন যেন মিষ্টি হলুদ। দেখলেই ওকে কোলে নিয়ে আদর করতে ইচ্ছা করে।

এমন একটি হাঁসের ছানা তৈরি করতে কার না ইচ্ছা করে বলো? এমন একটি হাঁসের ছানার তৈরি প্রক্রিয়া কী?

এবার তবে মন দিয়ে শোনো—

ঝটপট তৈরি হয়ে যাও একটি ডিমের খোসা, আইকা আঠা, সাদা তুলা, একটি ফোমের বল, জলরং তুলি, কমলা রঙের কাগজ, কাঁচি, গাঢ় ও হালকা নীল রঙের কাগজ, কেকের শক্ত বোর্ড, কালো ছোট টিপ আর হলুদ পোস্টার কালার নিয়ে। শুরুতেই ডিমের খোসা সাবধানে তুলা দিয়ে মুড়ে দাও। সাদা রঙের তুলা ব্যবহার করতে হবে এখানে। আর ডিমের খোসার গায়ে তুলা লাগাতে আইকা আঠা ব্যবহার করতে হবে তোমাকে। এরপর একটি ফোমের বল আইকা আঠা দিয়ে তুলার গায়ে লাগাও।

বলটি তুলার গায়ে ভালোভাবে লেগে গেলে জলরং তুলি ব্যবহার করে হলুদ পোস্টার কালার দিয়ে তুলা ও ফোমের বল দুটোই রং করো। তারপর শুকাতে দিয়ে অনেকক্ষণ অপেক্ষায় থাকো। একদম ভালোভাবে শুকিয়ে গেলে পরের কাজে হাত দাও।

শক্ত কেকের বোর্ডটি প্রস্তুত করার পালা এবার। গাঢ় ও হালকা নীল রঙের লিফলেটের কাগজগুলো ঢেউয়ের আকৃতিতে কাটো। এরপর কেকের বোর্ডে গাঢ় ও হালকা নীল ঢেউগুলো আইকা দিয়ে বসাও। খেয়াল করো, গাঢ় রঙের ফাঁকে ফাঁকে হালকা নীল রঙের ঢেউ ব্যবহার করতে হবে। তারপর হাঁসের ঠোঁট নিয়ে ভাবো। কমলা রঙের লিফলেট কেটে একটু লম্বা করে ঠোঁট বানাও। আইকা দিয়ে ফোমের বলের সঙ্গে ঠোঁট লাগাও। এবার দুটো কালো ছোট টিপ নাও। আইকা দিয়ে ফোমের বলের দুই পাশে দুটি কালো চোখ বসাও। তারপর শক্ত কেকের বোর্ডে তৈরি করে রাখা নীল কাগজের জলের ঢেউয়ের ওপর বেশি আইকা ব্যবহার করে হাঁসটি বসিয়ে দাও।

আর হাঁসের পাশে দুই কোনায় গোলাপি লিফলেট কেটে শাপলা ফুল বানিয়ে আইকা আঠা দিয়ে লাগাও। আর সবুজ লিফলেট কেটে সবুজ রঙের শাপলার পাতা লাগাও।

এবার নিজেই তাকিয়ে দেখো। নিজের কাজে নিজেই মুগ্ধ এবার, তাই তো?

 

—তারেকা জুজু


মন্তব্য