kalerkantho


দুনিয়ার সবচেয়ে উঁচু হোটেল এখন জাভোরা

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:৪৬



দুনিয়ার সবচেয়ে উঁচু হোটেল এখন জাভোরা

জাভোরার পরতে পরতে রয়েছে শান-শৌকত আর আভিজাত্যের পরশ

আজ সোমবার (ফেব্রুয়ারি ১২) বিশ্বের সর্বোচ্চ হোটেল খোলা হচ্ছে দুবাইতে। বিশ্বের উচ্চতম এই হোটেলের নাম 'জাভোরা', অবস্থান শেখ জায়েদ রোডের কাছাকাছি দুবাই ইন্টারন্যাশনাল ফিন্যান্স সেন্টারের পাশে। 

দৃষ্টি মনোহর হোটেলটির নির্মাণ করেছেন মাজিদ আল আতর। জ্বলজ্বলে স্বর্ণের আভায় উদ্ভাসিত এই হোটেলে মোট ৭৫টি মেঝে- স্বর্ণের কাজ করা। এর উচ্চতা ৩৫৬ মিটার যেখানে মোট কক্ষ আছে ৫২৮টি। উচ্চতায় এটি ম্যারিয়ট মারকাসকে ছাড়িয়ে গেছে। তবে ম্যারিয়ট উচ্চতায় জাভোরার চেয়ে মাত্র এক মিটার নিচে। ম্যারিয়টের যাত্রা শুরু ২০১৩ সালে। আর, জাভোরায় অতিথিদের আগমন তথা বসবাস শুরু হবে আজ (১২ ফেব্রুয়ারি, ২০১৮) থেকে।

জাভোরার আগে পর্যন্ত জে.ডব্লিউ ম্যারিওট মার্ককে বিশ্বের সর্বোচ্চ হোটেল বলা হতো, এটিও দুবাইতেই অবস্থিত। এর দ্বারা সুউচ্চ ইমারত আর হোটেলের ক্ষেত্রে আরব অঞ্চলের শহর দুবাই যে একের পর এক তার নিজের রেকর্ডই ভেঙ্গে চলেছে তা আবারও প্রমাণিত হলো। 

জাভোরা হোটেলে আসা মেহমানরা যেসব সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন তা হয়তো আপনি কল্পনাও করতে পারবেন না- এমনই মনে করছেন সংশ্লিষ্টরা। 

আরো পড়ুন  সুন্দরের হাতছানি, কিন্তু প্রবেশ নিষেধ!

গ্লোবাল ট্রেড ফেয়ার এক্সপো ২০২০ অনুষ্ঠিত হবে দুবাইতে। এ লক্ষ্যমাত্রাকে সামনে রেখে এর শাসকরা চাচ্ছে ২০২০ সালের মধ্যে বছরে ২০ লাখ পর্যটক টানতে। এ উদ্দেশ্যে দুনিয়ার অন্যতম জাঁকজমকপূর্ণ এই শহরে এ ধরনের একাধিক চিত্তাকর্ষক ভবন নির্মাণ চলমান রয়েছে। 

দুবাই শহরে পারফিউম (আতর) গ্রুপ এ ধরনের বেশকিছু বিলাসবহুল ভবন নির্মাণ করে আলোড়ন তুলেছে। শেখ জায়েদ রোডে তাদের নির্মিত কিছু ভবন সাধারণ যে কাউকে তাক লাগিয়ে দিতে পারে। সেখানকার অন্যান্য  বেশ কিছু প্রতিষ্ঠানও এই দৌড়ে পিছিয়ে নেই। 

আরো পড়ুন  ভ্রমণ: ইলিশের দেশে নদীপ্রেমীরা

পাঠকদের অনেকেরই জানা আছে যে দুবাইতে শুধু বিশ্বের সর্বোচ্চ হোটেলই নয়, বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ আল খলিফার অবস্থানও এই শহরেই যার উচ্চতা ৮২৮ মিটার। 

এতসব কারণে দিন দিন ঊষর মরুর বুকে গড়ে ওঠা শহর দুবাই স্বপ্ন নগরীতে পরিণত হচ্ছে দুনিয়াজুড়ে ভ্রমণ পিপাসুদের কাছে। সূত্র: টুইটার, দুবাই ট্যুরিজম 


মন্তব্য