kalerkantho


গাড়িতে অসুস্থ লাগে?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ডিসেম্বর, ২০১৭ ২১:২৯



গাড়িতে অসুস্থ লাগে?

অনেকেই আছেন যারা গাড়ি বা বাসে চড়লে অসুস্থ বোধ করেন। কারও কারও ক্ষেত্রে এটা মোশন সিকনেসের কারণে হয়। আবার কারও বিভিন্ন কারণে অসুস্থ লাগতে পারে। আজকে রইলো কয়েকটা সহজ টিপস্ যার সাহায্যে গাড়িতে বা বাসে চড়লে আর অসুস্থ হবেন না।

সামনে বসার চেষ্টা করুন
দেখা গেছে গাড়ির পিছনের সিটে বা বাসের পিছনের দিকের সিটে বসলে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। আসলে পিছনের সিটে সবসময়ই বেশি ঝাঁকুনি হয় ফলে অসুস্থ বোধ করেন। তাই লং ড্রাইভে বেরোনোর আগে চেষ্টা করুন সামনের দিকে বসার।

দূরের জিনিস দেখার চেষ্টা করুন
The American Academy of Otolaryngology-Head and Neck Surgery রেকমেন্ডেশন অনুয়ায়ী যাদের মোশন সিকনেস আছে তাদের এমনভাবে বসতে হবে যাদের সামনের দিকে মুখ থাকে। একই সঙ্গে মনে রাখতে হবে ট্রাভেলিং এর সময় বই পড়া যাবে না। সব থেকে ভালো হয় জানলা দিয়ে দূরের জিনিস দেখার চেষ্টা করুন। এছাড়া চোখ বন্ধ করেও রাখতে পারেন।

কী খাচ্ছেন তার দিকে নজর দিন
লং ড্রাইভে যাওয়ার আগে পেট ভরে খাবার না খাওয়াই ভালো। অতিরিক্ত তেল মশলাদার খাওয়ার খেলে গ্যাস অম্বল হতে পারে যার থেকে গা বমি দিতে পারে। এছাড়াও মদ এবং স্মোকিং এর থেকেও দূরে থাকুন। বেরোনোর আগে হাল্কা কোনো খাবার খান। একই সঙ্গে যথেষ্ট পরিমাণে জল পান করুন।

খালি পেটে থাকবেন না
খালি পেটে থাকলে গা বমি হওয়াটা আশ্চর্য নয়। তাই সঙ্গে খাবার রাখুন। এছাড়াও বেশিক্ষণ খালি পেটে থাকলে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা বেড়ে যায় ফলে শরীর অসুস্থ লাগে। তেল মশলাদার খাবারের বদলে ফল‚ স্যলাড স্বাস্থ্যকর খাওয়ার সঙ্গে রাখুন।

ডিপ ব্রিদিং করুন
অসুস্থ বোধ করলে ধীরে ধীরে লম্বা শ্বাস নিন। এই সময় অন্য কিছু না ভেবে নিজের শ্বাস প্রশ্বাসের দিকে নজর দিন দেখবেন অনেক সুস্থ বোধ করছেন।

সঙ্গে আদা রাখুন
পরীক্ষা করে দেখা গেছে যারা বাসে বা গাড়িতে চাপলে অসুস্থ বোধ করে তারা মুখে অল্প একটুখানি আদা রাখলে সুস্থ থাকছেন। বেরোনোর আগে আদা দেওয়া চা-ও খেতে পারেন।

খোলা হাওয়ার একটুক্ষণ থাকুন
গাড়িতে বা বাসে জানলা বন্ধ থাকলে শরীর অসুস্থ লাগতে পারে। এই সময় তাজা হাওয়া খুবই কার্যকরী হতে পারে। মাঝে মাঝে গাড়ি থামিয়ে একটু বাইরে গিয়ে দাঁড়ান। মুখে চোখে ঠান্ডা জলের ঝাপটা দিন‚ অল্প একটু হেঁটেও নিতে পারেন।

ওষুধ খান
কিছুতেই কিছু না হলে ওষুধ খান। অসুস্থ বোধ করা মাত্র ওষুধ খেয়ে নিন। তবে গা ম্যাজম্যাজ‚ ঘুম পাওয়ার মতো এই ওষুধের কিছু সাইড এফেক্ট আছে। তবে অন্য কোনো রোগের জন্য ওষুধ খেলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে এইসব ওষুধ খান।


মন্তব্য