kalerkantho


কাসোল : পাহাড়, বন আর নদীর স্বর্গ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১৯:৩৭



কাসোল : পাহাড়, বন আর নদীর স্বর্গ

পাশের দেশ ভারতে অসংখ্য মানুষ ঘুরতে যান বাংলাদেশ থেকে। ভারত এমন এক দেশ যেখানে সব ধরনের স্থানের স্বাদ মেলে।

উত্তপ্ত মরুভূমি যেমন আছে, তেমনই আছে বরফে আবৃত অঞ্চল। অপরূপ সব স্থানগুলোর মধ্যে একটি উত্তরের হিমাচল প্রদেশের কাসোল। এ গ্রামের অপূর্ব সৌন্দর্য ছাড়াও আরো অনেক কিছুই রয়েছে। বিশেষ করে দুর্গম পথে যারা অভিযানে নামতে চান, তাদের জন্য স্বর্গরাজ্য কাসোল। পার্বতি নদীর পাশে ক্যাম্পিংয়ের তুলনাই চলে না। সেখানে রসনা তৃপ্তি দেবে কিছু ইসরায়েলি খাবার। জেনে নিন কাসোলে ঘোরাঘুরির কিছু তথ্য।

১. ট্রেকিং
অভিযাত্রীদের জন্য বেশ কিছু ট্রেকিংয়ের সুযোগ রয়েছে এখানে। পেশাদার ট্র্যাকার থেকে শুরু করে নতুনদের জন্য ভিন্ন ভিন্ন ট্র্যাক রয়েছে। পার্বতী ভ্যালি তাদের জন্য জমিয়ে রেখেছে চমকপ্রদ সব জিনিস। হেঁটে যাওয়া যায় এমন কিছু অভূতপূর্ব পথের সন্ধান মিলবে এখানে। খির গঙ্গার চূড়ায় ওঠার পথও রয়েছে এখানে।

২. ইসরায়েলি আর হিমাচলি খাবারের স্বাদ


এই দুই অঞ্চলের খাবারের স্বাদ নিতে ভুলবেন না। যদি না করেন তো পরে পস্তাতে হবে। কাসোলের অন্যতম আকর্ষণ দুই অঞ্চলের খাবারের সমন্বয়। এখানে বেশ কিছু ইসরায়েলি ক্যাফে  রয়েছে। এখানে মিলবে ফালাফেল, হুমুস আর বোরেকের মতো মুখরোচক খাবার। অন্যান্য ভারতীয় খাবার তো মিলবেই।

৩. গ্রাম দর্শন


এখানকার গ্রাম্য পরিবেশে ঘুরে বেড়ানো আরেক অভিজ্ঞতা এনে দেবে। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর কিছু পল্লী পাবেন চারপাশে। পাহাড়ে দেখতে পাবেন মালানা, টোশ এবং চালালের মতো কিছু গ্রামবাসীর জীবনযাপন। এই গ্রামগুলো কাসোল থেকে খুব বেশি দূরে নয়।

৪. মানিকরন


পার্বতী নদীর ডান পাশের তীরে অবস্থিত মানিকরন। হট সালফার স্প্রিংয়ের জন্য বিখ্যাত এই স্থান। হিন্দু এবং শিখ পূণ্যার্থীদের জন্য আকর্ষণীয় এক স্থান। এখানকার পানিতে ডুব দিন। অনেকের বিশ্বাস, এই পানিতে গোসল করলে শরীরের অনেক রোগ দূর হয়।

৫. ক্যাম্পিং
যদিও এর সুযোগ খুব বেশি নয়। তবুও অসম্ভব নয় এখানে। খরস্রোতা পাবর্তী নদীর তীরেই ক্যাম্প করা যেতে পারে। সূর্যদয় এবং সূর্যাস্ত উপভোগ করতে পারেন। এখানকার বন বিভাগ ক্যাম্পিংয়ের আয়োজন করে থাকে। সূত্র: হ্যাপি ট্রিপ

 


মন্তব্য