kalerkantho


ভারতের কিছু অপরূপ লেক, হতে পারে অনন্য গন্তব্য

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ১৫:০০



ভারতের কিছু অপরূপ লেক, হতে পারে অনন্য গন্তব্য

লেকের ধারে বসে থাকা ও ঘোরাঘুরি কার না ভালো লাগে? আর সেই লেক যদি হয় প্রকৃতির উপচে পড়া সৌন্দর্যের আধার, তবে তো কথাই নেই। অনেক মানুষই পাশের দেশ ভারতে বেড়াতে যান।

যারা কিছু মনোমুগ্ধকর লেক দেখতে চান, তাদের দেওয়া হলো কিছু ঠিকানা। ভারতের এই লেকগুলো অনন্য, অনবদ্য।

১. শ্রীনগরের ডাল লেক: ভারতের জম্মু এবং কাশ্মীরের শ্রীনগর চলে যান। সেখানকার ডাল লেককে এ অঞ্চলের রত্ন বলা হয়। এর কাচের মতো স্বচ্ছ পানিতে সূর্যের আলোর প্রতিফলন এক অপরূপ দৃশ্য সৃষ্টি করে। নৌকার আনাগোনা আপনাকে মন্ত্রমুগ্ধ করে রাখবে।

 

২. লাড়াখের প্যানগং সো: একই অঞ্চলের লেহ থেকে ১৬০ কিলোমিটার যেতে হবে প্যানগং সো লেকে পৌঁছতে। এই লেকের এক-তৃতীয়াংশ ভারতে। আর বাকিটা তিব্বতে রয়েছে।

পাহাড়ের নিচ দিয়ে উজ্জ্বল নীল পানি বয়ে গেছে। এক অদ্ভুত দৃশ্য।

 

৩. উদয়পুরের লেক পিচোলা: জীবনের সেরা বিকালটা এই লেকে কাটতে পারে। নৌকা ভ্রমণ করলেই জীবনের সব ক্লান্তি আর দুশ্চিন্তা দূর হয়ে যাবে। ৪ কিলোমিটার চওড়া অবয়বে বয়ে গেছে লেকটি।

 

৪. লাড়াখের সো মরিরি: পর্বত আর আকাশের এক অপূর্ব মিলনস্থল যেন এই লেক। সবচেয়ে সুন্দর লেকগুলোর একটি। লম্বায় ২৮ কিলোমিটার। বরফে ঢাকা পর্বত আর সাদা মেঘের আকাশ লেকের টলটলে জলে প্রতিফলিত হয়।

 

৫. সিকিমের গুরুডংমার লেক: সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭৬০০ ফুট ওপরে এই লেক। সাদামাটা কিন্তু অসাধারণ রূপে বয়ে চলেছে এই লেক। স্থানীয়দের কাছে এটি এক পবিত্র লেক। বরফ ঢাকা পর্বত আর গ্লেসিয়ারের শোভাও বয়ে চলে গুরুডংমার।

সূত্র: হ্যাপি ট্রিপস

 


মন্তব্য