kalerkantho


গন্তব্য যখন 'বরফে জমাট হাজারো জলপ্রপাতের দুনিয়া'

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৭ ১৭:২০



গন্তব্য যখন 'বরফে জমাট হাজারো জলপ্রপাতের দুনিয়া'

হাঙ্গেরির এক ফটোগ্রাফার টামাস টোথ। সম্প্রতি তিনি বেরিয়েছিলেন এক স্বল্পমেয়াদি ভ্রমণে। তার উদ্দেশ্য কিছু অসাধারণ ছবি তোলা। বুদাপেস্ট থেকে বের হলেন তিন বন্ধুর সঙ্গে। ক্রোয়েশিয়ার এক বৃহত্তম ন্যাশনাল পার্ককে গন্তব্য ঠিক করলেন। প্লিটভাইস লেকস ন্যাশনাল পার্কের উদ্দেশে রওনা হলেন।

এই ন্যাশনাল পার্ক ২৯৫ বর্গকিলোমিটার জুড়ে অবস্থান করছে। শুধু লেকের অংশ রয়েছে ২৩ বর্গকিলোমিটার। সেখানে আছে ১৬টি লেক যার সবগুলোই উত্তর-দক্ষিণে মুখ করে বইছে। পুষ্পমালার মতো ছড়িয়ে আছে এই কাপেলা পর্বতমালার ওপরে। লাখ লাখ বছর ধরে কোরানা ক্রিক দক্ষিণে গভীর ভ্যালি সৃষ্টি করেছে।

পর্বতের লাইমস্টোন অংশ বিশাল এলাকাজুড়ে রয়েছে।

প্লিটভাইস লেকস সৃষ্টির কারণও লাইমস্টোনের ক্ষয় বা দ্রবীভবনের কারণেই। বিচিত্র কাঠামো গড়ে উঠেছে সেখানে। এখানকার লাইমস্টোনের প্রতিনিয়ত রূপান্তর ঘটে চলেছে। গড়ে উঠেছে বিভিন্ন ধরনের জলপ্রপাত। সময়ের সঙ্গে পানিপ্রবাহের বেড পরিবর্তিত হচ্ছে। প্লিটভাইস কখনো আগের চেহারা রাখে না। বড় অদ্ভুত এই স্থান।

স্থানটি বরফে জমাট বেঁধে থাকে। যদি যান তো রূপকথার রাজ্যের মতো কিছু দেখতে পাবেন। এখানকার জলপ্রপাতগুলো বরফে জমাট বাঁধা। এই স্থানকে বলা হয় 'বরফে জমাট হাজারো জলপ্রপাতের দুনিয়া' সেখানকার কিছু ছবি তুলেছেন টোথ।

 

সূত্র: ইন্টারনেট


মন্তব্য