kalerkantho

আপনপ্লাস

   

২৮ মে, ২০১৪ ০০:০০



আপনপ্লাস

উদ্যোক্তা মেলায় আপনপ্লাসের স্টলে

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে 'হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ট্যুরিজম' নিয়ে পড়াশোনা করছেন ওমর ফারুক। নিজের হাতখরচ চালানোর জন্য কিছু করার কথা ভাবছিলেন।

ফেইসবুক ব্যবহারের কারণে বেশ আগে থেকেই 'চাকরি খুঁজব না চাকরি দেব' (https://www.facebook. com/groups/uddokta) গ্রুপে যুক্ত ছিলেন। সেখানে অনেকের উদ্যোগ দেখে ও নিজে চাকরি না পেয়ে সিদ্ধান্ত নিলেন নিজেই কিছু একটা করার। আর এই নিজে কিছু করার সিদ্ধান্ত থেকে যাত্রা শুরু হয়েছে দেশের অন্যতম ই-কমার্স সাইট 'আপনপ্লাস ডটকম'।

শুরুটা যেভাবে

পরীক্ষামূলকভাবেই ফ্যাশন দুনিয়া (https://www.facebook.com/ Fashion.Duniya) নামে একটি ফেইসবুক ফ্যান পেইজ খোলেন ওমর ফারুক। এ পেইজের জন্য সংগ্রহ করলেন ভালোমানের পণ্য। ফ্যান পেইজটিতে পণ্যগুলোর প্রচারণা চালাতে লাগলেন। কিছুদিনের মধ্যেই পণ্যগুলো বিক্রি হয়ে গেল। এরপর আরো পণ্য সংগ্রহ করতে লাগলেন।

প্রধান প্রতিবন্ধকতা

দেশের প্রেক্ষাপটে বেশ কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়েছে আপনপ্লাসের উদ্যোক্তাদের।

সবচেয়ে বড় সমস্যা ছিল সময়মতো পণ্য ডেলিভারি দেওয়া। বিশেষ করে ঢাকার বাইরের অর্ডারগুলোর ক্ষেত্রে সমস্যাটা বেশি হতো।

ফেইসবুক পেইজের পর ওয়েবসাইট

প্রথম থেকেই গ্রাহকদের চাহিদাকে বেশি প্রাধান্য দিতেন। গ্রাহকদের চাহিদার ভিত্তিতে পণ্য সংগ্রহ করতেন। পরবর্তী সময়ে গ্রাহকদের ভালোভাবে সুবিধা দেওয়ার জন্য ফেইসবুক ফ্যান পেইজের সঙ্গে একটা ওয়েবসাইটও চালু করেন তাঁরা। এ ছাড়া ঢাকার মধ্যে বিনা মূল্যে পণ্য ডেলিভারি ও গ্রাহকদের বিভিন্ন সময় উপহারও দিতেন।

নতুনদের জন্য আপনপ্লাসের পরামর্শ

ব্যবসায় নামার আগে গ্রাহকদের চাহিদা বোঝার চেষ্টা করতে হবে। যাঁরা এই ব্যবসায় দীর্ঘদিন ধরে আছেন, তাঁদের কার্যক্রম পর্যবেক্ষণ করতে হবে। সম্ভব হলে তাঁদের সঙ্গে সরাসরি কথা বলে প্রয়োজনীয় তথ্য, বাজার পরিস্থিতিসহ বিস্তারিত জেনে নিতে হবে।

যোগাযোগ :

ফেইসবুক পেজ : https://www.facebook.com/AponPlus


মন্তব্য