kalerkantho

টিপস

উইন্ডোজ ১০-এ Xbox অ্যাপ দিয়ে স্ক্রিন রেকর্ডিং

সাইফুল ইসলাম   

২৩ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উইন্ডোজ ১০-এ Xbox অ্যাপ দিয়ে স্ক্রিন রেকর্ডিং

নানা ফিচারের ভিড়ে উইন্ডোজ ১০-এর একটি চমৎকার ফিচার হলো ‘নেটিভ স্ক্রিন রেকর্ডিং সাপোর্ট’। গেইমপ্রেমীদের উইন্ডোজ ১০ পছন্দ করার এটিও একটি কারণ। গেইমাররা চাইলেই তাঁদের গেইমপ্লে রেকর্ড করে রাখতে পারেন কিংবা ইন্টারনেটে সরাসরি সম্প্র্রচারও করতে পারেন। Xbox নামের এই বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডিং ফিচারটি মূলত গেইমারদের উদ্দেশে তৈরি হলেও এটি অন্য কাজেও ব্যবহার করা যায়। ফলে উইন্ডোজ ১০-এর স্ক্রিন রেকর্ড করতে প্রয়োজন হবে না কোনো থার্ড পার্টি সফটওয়্যারের। তবে একটা অসুবিধা আছে। অন্য সব সফটওয়্যার বা অ্যাপ, গেইম রেকর্ড করা গেলেও শুধু ডেস্কটপ এবং ফাইল এক্সপোরার রেকর্ড করা যাবে না।

উইন্ডোজ ১০-এ স্ক্রিন রেকর্ড করার জন্য কাঙ্ক্ষিত অ্যাপটির উইন্ডো ওপেন রেখে কি-বোর্ড থেকে Windows+ বাটন চাপতে হবে। এরপর স্ক্রিন রেকর্ড করার জন্য Fame Recorder নামক একটি উইন্ডো আসবে। এখানে আপনি রেকর্ডিংয়ের জন্য অডিও কনফিগার করতে পারেন। আপনার ভয়েস রেকর্ড করবে কি না, সিস্টেম সাউন্ড ও অ্যাপের সাউন্ড রেকর্ডে থাকবে কি না—এসব কনফিগার করে নিতে হবে। কনফিগার করা হয়ে গেলে ওপরের রেকর্ড বাটনে চাপলেই রেকর্ড শুরু হবে।

আপনি যে অ্যাপটির উইন্ডো রেকর্ড করতে চাইছেন সেটি যদি গেইম বাদে অন্য কিছু হয়ে থাকে তাহলে Gaming features not available—এ রকম একটি মেসেজ পেতে পারেন, সে ক্ষেত্রে Enable gaming features for this app to record gameplay-তে টিকচিহ্ন দিতে হবে।

স্ক্রিন রেকর্ড শুরু হওয়ার পর ডান দিকে ছোট্ট একটি মেন্যু পাওয়া যাবে, যেখান থেকে আপনি রেকর্ড বন্ধ করতে পারেন। রেকর্ড বন্ধ করলে অটোমেটিক সেটি সেভ হয়ে যাবে এবং রেকর্ডটি দেখার জন্য নোটিফিকেশন দেবে। এ ছাড়া পুনরায় রেকর্ডটি দেখতে চাইলে Windows + G বাটন চেপে Show all captures-এ ক্লিক করলে আপনার করা সব রেকর্ডিং পেয়ে যাবেন।

মন্তব্য