kalerkantho

টিপস

কাস্টমাইজ করুন ডিফেন্ডারের স্ক্যান

সাইফুল ইসলাম   

২ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাস্টমাইজ করুন ডিফেন্ডারের স্ক্যান

কম্পিউটারের জন্য অ্যান্টিভাইরাস গুরুত্বপূর্ণ। তবে অনেক অ্যান্টিভাইরাস পিসিকে ধীরগতি করে দেয়। এ রকম অ্যান্টিভাইরাসের ব্যবহার থেকে নিজেদের ব্যবহারকারীদের বিরত রাখতে মাইক্রোসফট বের করেছে নিজস্ব এক অ্যান্টিভাইরাস সফটওয়্যার। মাইক্রোসফট অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০-এ ‘উইন্ডোজ ডিফেন্ডার’ নামের এই অ্যান্টিভাইরাস দেওয়াই থাকে। বিনা মূল্যের এই অ্যান্টিভাইরাসটি মাইক্রোসফটেরই তৈরি বলে এটি পিসিকে ধীরগতির করে না।

উইন্ডোজ ডিফেন্ডার স্বয়ংক্রিয়ভাবে আপনার সব ফাইল স্ক্যান করে। ক্ষেত্র বিশেষে আপনার কোনো একটি ফোল্ডারে এমন কোনো ফাইল থাকতে পারে, যেটি উইন্ডোজ ডিফেন্ডার ‘ভাইরাস’ মনে করে মুছে দিতে পারে বা আপনাকে বারবার ভুল সতর্ক বার্তা দিতে পারে। আপনি চাইলেই এমন সব ফোল্ডার স্ক্যান থেকে উইন্ডোজ ডিফেন্ডারকে বিরত রাখতে পারবেন। তবে অবশ্যই যদি আপনি নিশ্চিত হন যে ওই ফোল্ডারের ফাইলগুলো নিরাপদ এবং ওসবে কোনো ভাইরাস নেই কিংবা উইন্ডোজ ডিফেন্ডার ‘ফলস পজিটিভ’ হিসেবে ওই ফোল্ডারের ফাইলগুলোকে দেখছে। এ জন্য Start মেন্যুতে গিয়ে Windows Security লিখে সার্চ করুন এবং সফটওয়্যারটি ওপেন করুন।

এরপর Virus & threat protection > Manage settings > Add or remove exclusions-এ যান।

পরবর্তী উইন্ডোতে Add an exclusion > Folder-এ ক্লিক করে আপনি যে ফোল্ডারটি স্ক্যান থেকে বাদ দিতে চান সেটি ব্রাউজ করে সিলেক্ট করুন। চাইলে ফোল্ডার ছাড়াও শুধু একটি ফাইলও বাদ দিতে পারেন।

ব্যস, এর পর থেকে উইন্ডোজ ডিফেন্ডার আর কখনো ওই ফোল্ডারটি ভাইরাসের জন্য স্ক্যান করবে না।

মন্তব্য