kalerkantho


আমরা তোমাদের ভুলব না

২৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



আমরা তোমাদের ভুলব না

স্টিফেন হকিং

 

মাত্র ২১ বছর বয়সে যখন মটর নিউরন রোগে আক্রান্ত হলেন তখন চিকিৎসকদের ধারণা ছিল, তিনি আর বড়জোর দুই বছর বাঁচবেন। কিন্তু তাঁদের সে ধারণাকে ভুল প্রমাণ করে বেঁচেছিলেন ২০১৮ সাল পর্যন্ত। কসমোলজি ও তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের বিজ্ঞানী স্টিফেন হকিং ৭৬ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন ১৪ মার্চ।

১৯৮৮ সালে কসমোলজি নিয়ে তাঁর লেখা ‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বইটি বেস্ট সেলারের তকমা পায়।

পল অ্যালেন

১৬ অক্টোবর ক্যান্সারে মৃত্যু হয় মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের। বিল গেটসের সঙ্গে মিলে ১৯৭৫ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন তিনি। কম্পিউটার নির্মাতাপ্রতিষ্ঠান আইবিএম ১৯৮০ সালে মাইক্রোসফটকে অপারেটিং সিস্টেম সরবরাহের দায়িত্ব দিলে বিপুল সম্পদের মালিক হন তাঁরা দুজন।

নিভৃতচারী অ্যালেন ছিলেন অবিবাহিত। তিনি মোট ২০ বিলিয়ন বা দুই হাজার কোটি ডলারের মালিক ছিলেন। এই বিপুল পরিমাণ সম্পদের জন্য তিনি কোনো উত্তরাধিকারী রেখে যাননি।

কলিন ক্রোল

৬ সেকেন্ডের ভিডিও ক্লিপ তৈরির প্ল্যাটফর্ম ভাইন ও লাইভ স্ট্রিমিং ভিডিও গেইম এইচকিউ ট্রিভিয়ার শুরুটা হয়েছিল তাঁর হাত ধরেই। কিন্তু মাত্র ৩৪ বছর বয়সেই ‘নাই’ হয়ে গেল সবকিছু। ১৭ ডিসেম্বর অতিরিক্ত মাত্রায় মাদক গ্রহণ করে নিজের বেডরুমে নিথর হয় পড়েছিলেন এইচকিউ ট্রিভিয়ার প্রধান নির্বাহী কলিন ক্রোল।

২০১৭ সালে বন্ধু রুস ইউসুপভের সঙ্গে মিলে তিনি তৈরি করেছিলেন এইচকিউ গেইমটি।

আনিকা জীনাত



মন্তব্য