kalerkantho


ওয়েবে

ফেইসবুকে ‘ভেজালমুক্ত’ মাছের খোঁজ

মাছে-ভাতে বাঙালির এখন মাছ কিনতে কত না দুশ্চিন্তা—ফরমালিন দেওয়া নাকি চাষের, কত দিনের বরফ দেওয়া মাছ ইত্যাদি। তবে ‘ভেজালমুক্ত’ দাবি করে সামুদ্রিক, নদী-হাওর-লেকের নানা ধরনের মাছের খোঁজ দেয় কিছু ফেইসবুক পেইজ। অ্যাকুয়ারিয়ামের মাছের খোঁজও আছে। এমন কয়েকটি ফেইসবুক পেইজ সম্পর্কে জানাচ্ছেন আনিকা জীনাত

৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



ফেইসবুকে ‘ভেজালমুক্ত’ মাছের খোঁজ

গেট ইওর ফিশ

২০১৫ সাল থেকেই অনলাইনে সামুদ্রিক মাছ বিক্রি করছে গেট ইওর ফিশ। অক্টোপাস, কাঁকড়া, স্কুইড পাওয়া যায় তাদের কাছে। পাশাপাশি মাছের ডিম, ফিশ ফিলেট, মাছের তৈরি কাবাব, কিমা, কাঁটা ছাড়া মাছও ডেলিভারি দেয়। 

লিংক- https://www.facebook.com/ getyourfish/

 

ফিশমার্ট

এই পেইজ থেকে পাওয়া যাবে নদী, হাওর ও সমুদ্রের মাছ। মাছ কেটে বেছে ডেলিভারি দেওয়ার জন্য এখানে আলাদা কোনো চার্জ ধরা হয় না। কোথা থেকে ধরা হয়েছে, কেজিপ্রতি দাম কত তা জানিয়ে ছবিসহ পোস্ট দেওয়া হয় পেইজটিতে।

লিংক- https://www.facebook.com/ FishmartBangladesh/

 

নদীর মাছ

নাম ‘নদীর মাছ’ হলেও খাল ও বিলের মাছের খোঁজও পাওয়া যায় পেইজটিতে। সরাসরি জেলেদের কাছ থেকে মাছ কিনে তা ক্রেতাদের সরবরাহ করা হয়। মাছ টাটকা মনে না হলে ফেরত দেওয়ারও সুযোগ দেয় তারা।

৬৬ হাজার ৪৬৭টি লাইক রয়েছে পেইজটিতে।

লিংক- https://www.facebook.com/ nodirmachcom/

 

হাওর ফিশ

রানি, পুঁটি, টেংরা, বাইন, তারাবাইন, বাতাসি, গুতুম, গুলশা, বোয়াল, আইড়, বাউশ, চিংড়ি, গোলাপি ঠোঁটের পাবদাসহ আরো কয়েক প্রজাতির মাছ পাওয়া যায় পেইজটিতে। মাছ খাওয়ার উপকারিতা, মাছের নাম বলার কুইজ, জেলেদের মাছ ধরার ছবিও পোস্ট করা হয়।

লিংক-https://www.facebook.com/ haorfish/

ফিশ বাংলা

বিষবিহীন তাজা মাছ খাওয়ানোর প্রয়াস থেকেই পেইজটি খোলা হয়। এখানে শুধু নদীর মাছ পাওয়া যায়। মাছ কেটে বেছে নিতে হলে দিতে হবে আলাদা চার্জ।

লাইক সংখ্যা দুই লাখ ৮৭ হাজার।

লিংক- https://www.facebook.com/ haorfish/

 

কাপ্তাই ফিশ

কাপ্তাই লেকের মাছ বিক্রি করে পেইজটি। পাওয়া যায় কাঁচকি, চাপিলা, কালিবাউশ, আইড়, কাতলা, রুই, মৃগেলসহ আরো কিছু প্রজাতি। হোম ডেলিভারি দেওয়া হয় শুধু চট্টগ্রাম ও ঢাকায়। ন্যূনতম চার কেজি মাছ নিলে ডেলিভারি চার্জ নেই। এর কমে হলে মাছের দামের সঙ্গে যোগ হবে ৭০ টাকা।

লিংক-https://www.facebook.com/ Kaptai-FishShiblee-FARMS-247384539457268/

 

সেইফ ফিশ বাংলাদেশ

ভেজালমুক্ত মাছ চেনার উপায় বলে দেয় পেইজটি। বঙ্গোপসাগরের রূপচাঁদা ও চায়নিজ রূপচাঁদার পার্থক্য, তাজা মাছ ও ক্যামিকেলমুক্ত চিংড়ি চেনার উপায় জানিয়ে পোস্ট আছে পেইজটিতে।

লিংক- https://www.facebook.com/ safefishbangladesh/

 

অ্যাকুয়ারিয়াম মাছ

অ্যাকুয়ারিয়ামে সাজিয়ে রাখার জন্য রংবেরঙের মাছ বিক্রির উদ্দেশ্যেই পেইজটি খোলা হয়েছে। অ্যাকুয়ারিয়াম সাজানোর বিভিন্ন জিনিসেরও অর্ডার নেওয়া হয় এখানে।

লিংক- http://bit.ly/2Q7y3JJ

 

আধুনিক মৎস্য চাষ

কোন প্রজাতির মাছের জন্য কোন খাদ্য উপাদান কী পরিমাণ দিতে হয়, পুকুরে গলদা চিংড়ি চাষের উপায়, মৎস্য অধিদপ্তরের বিভিন্ন পরামর্শ ও মৎস্য মেলার তথ্য পেইজটিতে শেয়ার করা হয়।

লিংক- https://www.facebook.com/ groups/136992060350160/about/

 

মাছ ধরার ছিপ

হুইল, ছিপ, বড়শিসহ মাছ ধরার বিভিন্ন সরঞ্জাম বিক্রি হয় পেইজটিতে।

লিংক-https://www.facebook.com/ FishingRodOnline/?ref=br^rs



মন্তব্য