kalerkantho


ওয়েবে

উদ্যোক্তা সহায়ক ফেইসবুক গ্রুপের খোঁজ

যাঁরা চাকরি না করে নিজের উদ্যোগে ব্যবসাপ্রতিষ্ঠান দাঁড় করাতে চান তাঁদের জন্য ফেইসবুকে রয়েছে বেশ কয়েকটি গ্রুপ ও পেইজ। ব্যবসাসংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান, পরামর্শ ও আইডিয়া পাওয়া যায় এসব পেইজ ও গ্রুপ থেকে। বিস্তারিত জানাচ্ছেন আনিকা জীনাত

২৪ নভেম্বর, ২০১৮ ০০:০০



উদ্যোক্তা সহায়ক ফেইসবুক গ্রুপের খোঁজ

চাকরি খুঁজব না, চাকরি দেব

বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর প্ল্যাটফর্ম ‘চাকরি খুঁজব না, চাকরি দেব। তাদের ফেইসবুক পেইজটির সদস্য সংখ্যা ৪৫ হাজারেরও বেশি। উদ্যোক্তাদের পণ্য ক্রেতাদের কাছে পৌঁছে দিতে ‘উদ্যোক্তা হাট’ নামে নিয়মিত একটি মেলার আয়োজন হয় এই প্ল্যাটফর্ম থেকে। মেলায় সালোয়ার-কামিজ, পাঞ্জাবি, তাঁতের শাড়ি, গয়না, কসমেটিকস, ব্যাগ, বাচ্চাদের পোশাক, চামড়াজাত পণ্য, ফল, মসলাপাতি ও আচারসহ বিভিন্ন ধরনের পণ্যের পসরা সাজিয়ে বসেন উদ্যোক্তারা। স্বনামধন্য ও সফল উদ্যোক্তাদের সম্মাননাও প্রদান করে থাকে গ্রুপটি।

লিংক- https://www.facebook.com/uddoktabd/

 

আসেন ব্যবসা করি

গ্রুপটিতে সদস্য রয়েছেন চার লাখ ১৫ হাজার ২১৮। এখানে জুতা, কুর্তি, শাড়ি, ঘড়ি, বাচ্চাদের পোশাক, ছেলেদের শার্ট ইত্যাদি কেনাবেচার পোস্ট দেওয়া হয়। কেউ কেউ আবার লাইভে এসেও পণ্য বিক্রি করে থাকেন। কত টাকা দিয়ে কোন ব্যবসা শুরু হরা যাবে—সেসব বিষয়েও আলোচনা হয় গ্রুপটিতে।

https://www.facebook.com/groups/AsenBebshaKori/

 

ইয়ুথ স্কুল ফর সোশ্যাল এন্টারপ্রেনারস

শিক্ষার্থীদের পণ্য বাজারজাতকরণের কৌশল, প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানানো হয় এই পেইজে। সফল উদ্যোক্তারা তাঁদের সাফল্যের কাহিনী বলেও তরুণদের দিকনির্দেশনা দিয়ে থাকেন। পেইজটির অনুসারী সংখ্যা এক লাখের বেশি। পেইজটির রেটিং খুব ভালো—৫ এর মধ্যে ৪ দশমিক ৮।

এই পেইজের পক্ষ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা হওয়ার জন্য দিকনির্দেশনামূলক কর্মশালার আয়োজন করা হয়। এতে অংশ নিতে চাইলে আগেভাগেই অনলাইনে রেজিস্ট্রেশন করতে হয়। লিংক- https://www.facebook.com/YSSE‰lobal/?eid=ARAxdZIDTeBJVIz7qMqxgLNSqZZXzaRi5YW7f7qVpE^oCT7Jl9Y6ixZ5reqfTC3kWsEo4PUiHlLCugxD

উদ্যোক্তা কৃষি খামার

সদস্য সংখ্যা ২০ হাজারের বেশি। কৃষিপণ্য বিক্রি উৎপাদন ও বিক্রিসংক্রান্ত বিভিন্ন পরামর্শ দেওয়া হয় এ গ্রুপে। কোন গাছ কত দিন বাঁচে, গাছের চারা অবস্থায় মারা গেলে এর সমাধান কী, কোন গাছে কী রোগ হয়েছে—আলোচনা হয় এসব নিয়েও।

এ ছাড়া ছাদ কৃষি, ঔষধি গাছ ও কৃষিবিষয়ক বেশ কিছু খবরের লিংক পাওয়া যাবে পাবলিক গ্রুপটিতে।

লিংক- https://www.facebook.com/groups/krishikhamar/



মন্তব্য