kalerkantho


ওয়েবে

অর্গানিক বাজারের খোঁজ

দেশে ই-কমার্স চালু হওয়ার পর চাল-ডাল, শাকসবজি, তেল-নুনসহ শত পদের সওদা নিয়েও ওয়েবসাইট সাজিয়েছেন কেউ কেউ। ফেইসবুকেও খাবারদাবার নিয়ে আছে শত শত গ্রুপ। তবে কিছু সাইট ও গ্রুপ শুধু অর্গানিক খাবার ও কাঁচা পণ্য বিক্রি করে। এমন পাঁচটির তথ্য জানাচ্ছেন দেওয়ান নীল

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



অর্গানিক বাজারের খোঁজ

নোয়াখালীর সুবর্ণচরের নিজস্ব খামার থেকে ফসল ঢাকায় এনে বিক্রি করে দেশজ বাজার

প্রাকৃতিক কৃষি

নিজেদের খামারে উত্পাদন ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় প্রশিক্ষিত কৃষকদের সম্পূর্ণ জৈব বা অর্গানিক পদ্ধতিতে চাষের ফসল সংগ্রহ করে প্রাকৃতিক কৃষি। পাওয়া যায় নদী-খাল-বিলের মাছ ও গৃহস্থবাড়ির পোষা হাঁস-মুরগি, গরু-ছাগলের মাংসসহ বিভিন্ন খাদ্য উপাদান। জানালেন প্রাকৃতিক কৃষির উদ্যোক্তা দেলোয়ার জাহান। রাজধানীর মোহাম্মদপুরে সলিমুল্লাহ রোডে তাদের একটি বিপণনকেন্দ্রও আছে। অর্ডার করা যায় ফেইসবুক পেইজ বা গ্রুপে (https://www.facebook.com/groups/pkrishi2014)। পণ্যের তালিকাও থাকে পেইজটিতে।

 

শুদ্ধ কৃষি

প্রাকৃতিক কৃষির মতোই আরেক উদ্যোগ ‘শুদ্ধ কৃষি’। গ্রিন রোডে ধানমণ্ডি ক্লিনিক ভবনের নিচতলায় এদের কেন্দ্র। শুক্র ও মঙ্গলবার কেন্দ্রে হাট বসে। এ দুই দিন শাকসবজি ও ফলমূল পাওয়া যায়। এ ছাড়া চাল-ডাল, মাছ-মাংস, সরিষার তেল, মধু, ঘি ইত্যাদি পাওয়া যায় সপ্তাহে সাত দিনই। হোম ডেলিভারি পেতে শুদ্ধ কৃষির ফেইসবুক পেইজে (https://www.facebook.com/2017shuddo/) গিয়ে অর্ডার করতে হবে। পণ্যের তালিকা দেওয়া থাকে পেইজে। অর্ডার করার সময় দাম জেনে নেওয়া যাবে।

শুদ্ধ কৃষির উদ্যোক্তা কাকলি খান জানান, নিরাপদ ফসলের জন্য খুব কঠোরভাবে উত্পাদনপ্রক্রিয়া মনিটরিং করা হয়। ভোক্তাকে শতভাগ নিরাপদ পণ্য দেওয়াই প্রথম শর্ত।

 

চাষবাস

চাষবাসের উদ্যোক্তা ইসলাম মোহাম্মাদ জানান, চট্টগ্রামের আনোয়ারায় নিজস্ব খামারে দেশীয় জাতের ফসল উত্পাদন করছেন তাঁরা। ঢাকায় কুড়িল বিশ্বরোড ও চট্টগ্রামের বারেক বিল্ডিং এলাকায় চাষবাসের কেন্দ্র।

পণ্যের তালিকা, দাম দেখতে এবং অর্ডার করতে যেতে হবে ফেইসবুক পেইজ facebook.com/chashbashbd-এ। সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে উত্পাদিত হয় সব খাদ্যশস্য। স্থানীয় জাতের নানা ফসলের বৈচিত্র্যময় স্বাদ নিতে পারবেন ভোক্তারা।  

 

দেশজ বাজার

নোয়াখালীর সুবর্ণচরের নিজস্ব খামার থেকে ফসল ঢাকায় এনে বিপণন করে তারা। ঢাকায় দক্ষিণ বনশ্রীর ইস্টার্ন বনবীথি মার্কেটে দেশজ বাজারের কেন্দ্র। অগ্রিম অর্ডার ও হোম ডেলিভারি পেতে যেতে হবে এর ফেইসবুক পেইজে (https://www.facebook.com/ deshojobazaar/)। পণ্যের তালিকা ও দাম পেইজে দেওয়া থাকে।

 

খাস ফুড

অন্যান্য পণ্যের সঙ্গে অর্গানিক চা, শুঁটকি, ডিম ইত্যাদি বিক্রি করে থাকে খাস ফুড। সপ্তাহের সব দিনই হোম ডেলিভারি পাওয়া যায়। অর্ডার করা যাবে ফেইসবুক পেইজে (https://www.facebook.com/khaasfood) মেসেজ পাঠিয়ে। পণ্যের তালিকা, দাম বিস্তারিত পেইজে দেওয়া থাকে।



মন্তব্য