kalerkantho

পানামায় হোঁচট ব্রাজিলের

২৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পানামায় হোঁচট ব্রাজিলের

নেইমার ছিলেন পোর্তোর গ্যালারিতে। তাঁর ১০ নম্বর জার্সি পরে খেলা লুকাস পাকুইতাকে গোল করতে দেখে প্রাণ খুলে হাসছিলেন ব্রাজিলিয়ান অধিনায়ক। হাসিটা থাকেনি বেশিক্ষণ। ৩২ মিনিটে করা পাকুইতার গোল চার মিনিট পরই ফিরিয়ে দেন পানামার অ্যাদলফো মাচেদো। বিরতির পর ব্রাজিল আক্রমণের ঢেউ তুললেও শেষ পর্যন্ত ১-১ সমতায় মাঠ ছাড়ে দুদল। র‌্যাংকিংয়ে ৭৬ নম্বরে থাকা পানামার বিপক্ষে সহজ জয়ের প্রত্যাশায় খেলা ব্রাজিল মাঠ ছাড়ে হোঁচট খেয়ে। কোপা আমেরিকার প্রস্তুতিতে গত পরশু অন্য প্রীতি ম্যাচে মেক্সিকো ৩-১ গোলে চিলিকে আর পেরু ১-০ গোলে হারায় প্যারাগুয়েকে।

পানামার সঙ্গে আগের চার দেখায় ব্রাজিলের জয় ৫-০, ৫-০, ৪-০ ও ২-০। গত বিশ্বকাপে প্রথমবার সুযোগ পাওয়া সেই পানামার সঙ্গে ড্র করাটা ব্যর্থতাই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। এ জন্য বিরতির আগে প্রত্যাশামতো খেলতে না পারাকে দায়ী করলেন ব্রাজিলিয়ান কোচ তিতে, ‘বিরতির আগে আমাদের পারফরম্যান্স ছিল খারাপ, প্রত্যাশার চেয়ে কম। বিরতির পর গুছিয়ে উঠে আক্রমণে চারজন নিয়ে খেললাম। কিন্তু প্রথমার্ধ ছিল করুণ আর ফলাফলটা খারাপ।’ গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর টানা ছয় ম্যাচ জিতেছিল ব্রাজিল। নিজেদের মাটিতে হতে যাওয়া কোপা আমেরিকার আগে এই ড্রটা বড় ধাক্কা তাদের।

১৮ মিনিটে গোলের প্রথম সুযোগ পায় ব্রাজিল। ফিলিপে কৌতিনিয়োর ক্রসে রবের্তো ফিরমিনোর হেড লক্ষ্যভ্রষ্ট অল্পের জন্য। ৩২ মিনিটে ব্রাজিলকে এগিয়ে নেন ১০ নম্বর জার্সি পরে খেলা এসি মিলানের তরুণ মিডফিল্ডার লুকাস পাকুইতা। কাসেমিরোর দারুণ ক্রস ছোট্ট ডি-বক্সের বাইরে পেয়ে তাঁর বাঁ-পায়ের ভলি জালে জড়ায় গোলরক্ষকের হাতে লেগে। চার মিনিট পরই দুরন্ত হেডে সমতা ফেরান পানামার অ্যাদলফো মাচেদো। সতীর্থের ফ্রিকিক ডি-বক্সে পেয়ে ম্যানসিটির গোলরক্ষক এদেরসনের মাথার ওপর দিয়ে পাঠিয়েছিলেন জালে। ব্রাজিলিয়ানরা অফসাইডের অভিযোগ তুললেও সায় দেননি রেফারি।

৫১ মিনিটে গোলবঞ্চিত হয় ব্রাজিল। ফাগনারের ক্রসে রিচার্লিসনের ভলি ফিরে আসে ক্রসবারে লেগে। কাসেমিরোর একটি শটও বাধা পায় পোস্টে। ইনজুরি টাইমে এদের মিলিতাওয়ের হেডও জালে না জড়ালে হতাশার ড্রতে মাঠ ছাড়ে ব্রাজিল। কোপা আমেরিকায় তাই সঠিক দল বেছে নেওয়ার কথা জানালেন তিতে, ‘খেলোয়াড়দের পারফরম্যান্স দুর্দান্ত না হলেও খুব খারাপ ছিল না। কোপা আমেরিকায় আরো সঠিক সিদ্ধান্ত নিতে হবে আমাদের।’ এরপর চেক প্রজাতন্ত্রের বিপক্ষে খেলবে ব্রাজিল, কোপা আমেরিকা শুরুর আগে এটাই তাদের শেষ প্রীতি ম্যাচ। ১৪ জুন বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের কোপা আমেরিকা অভিযান।

কোপা আমেরিকার প্রস্তুতিতে গত পরশু মুখোমুখি হয়েছিল দুই লাতিন দল পেরু ও প্যারাগুয়ে। তাতে ১-০ গোলের জয় পেরুর। চতুর্থ মিনিটে একমাত্র গোলটি ক্রিস্তিয়ান কুয়েভার। টানা দুইবারের কোপা চ্যাম্পিয়ন চিলি ৩-১ গোলে হেরেছে মেক্সিকোর কাছে। ৫২ মিনিটে পেনাল্টি থেকে রাউল জিমেনেস, ৬৪ মিনিটে হেক্তর মোরেনো আর ৬৫ মিনিটে মেক্সিকোর হয়ে অন্য গোলটি হারভিং লোজানোর। ৬৯ মিনিটে চিলির হয়ে সান্ত্বনার এক গোল নিকোলাস কাস্তিলোর। এএফপি

মন্তব্য