kalerkantho

আজ মাঠে নামছে ইতালি-স্পেন

২৩ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অবিশ্বাস্য এক উত্থানের পর অনিবার্য পতন। স্পেন ফুটবলের সাম্প্রতিক ইতিহাসটা তেমনই। আবার গৌরবোজ্জ্বল দিনে ফেরার অভিযানে আজ মাঠে নামছে ‘লা রোজা’। ইউরো ২০২০ বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে নরওয়ের বিপক্ষে লড়বে তারা মেস্তায়ায়।

২০০৮ ইউরো, ২০১০ বিশ্বকাপ, ২০১২ ইউরো—টানা তিনটি বড় টুর্নামেন্টের শিরোপা জেতা স্পেনের তখন স্বর্ণসময়। এরপর অবিশ্বাস্যভাবে ২০১৪ বিশ্বকাপের প্রথম রাউন্ডে বাদ হয়ে যায়। ২০১৬ ইউরো ও ২০১৮ বিশ্বকাপের নক আউট পর্বে উঠলেও সেখানে প্রথম ম্যাচেই হার। গেল বিশ্বকাপ শেষে ইউরো নেশন্স লিগের প্রথম দুই ম্যাচে ইংল্যান্ড-ক্রোয়েশিয়াকে হারানোয় ছিল কক্ষপথে ফেরার প্রতিশ্রুতি। কিন্তু পরের দুই ম্যাচ হেরে স্পেন উঠতে পারে না চূড়ান্ত পর্বে। আজ থেকে শুরু ইউরো বাছাই পর্ব তাই লুইস এনরিকের দলের জন্য শূন্য থেকে শুরুর সুযোগ।

‘এফ’ গ্রুপের অন্য পাঁচ দল নরওয়ে, সুইডেন, রোমানিয়া, মাল্টা, ফারো আইল্যান্ডস। চূড়ান্ত পর্বে ওঠায় তাই প্রবল ফেভারিট স্পেন। কিন্তু মাঠের খেলায় যেকোনো কিছুই তো হতে পারে, সর্বশেষ তিনটি বড় আসরে তা নিশ্চয়ই বুঝেছে তারা। জাভি, কার্লেস পুয়োল, ইকের ক্যাসিয়াস, ডেভিড ভিয়াদের দিন ফুরিয়েছে আগেই। আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্দ পিকে, দাভিদ সিলভাদের গায়েও আর উঠবে না বিখ্যাত লাল জার্সি। নতুন কোচ এনরিকের অধীনে তাই নতুন শুরুই করতে হবে স্পেনকে। আজকের প্রতিপক্ষ নরওয়ে অতটা কঠিন হওয়ার কথা নয়। তারা এর আগে ইউরোর মূল পর্বে খেলেছে শুধু একবার—২০০০ সালে। নিজেদের দেশে স্বচ্ছন্দ জয়েই তাই ইউরো বাছাই পর্ব অভিযান শুরুর কথা স্পেনের।

বাছাই পর্বের প্রথম ম্যাচ খেলতে নামবে আজ ইতালিও। ২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠতে না পারায় যাদের ফুটবল অহংয়ে লেগেছে প্রবল আঘাত। রবের্তো মানচিনির দলের জন্য তাই ২০২০ ইউরোর চূড়ান্ত পর্বে নাম না লেখানোর বিকল্প নেই। আজ ‘জে’ গ্রুপে ঘরের মাঠে ফিনল্যান্ডের বিপক্ষে লড়াই দিয়ে শুরু হবে ‘আজ্জুরি’দের সে অভিযান। এএফপি

মন্তব্য