kalerkantho



কমলা ঝড়ে ফ্রান্সের হার

রেলিগেশনে জার্মানি

১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০



রাশিয়া বিশ্বকাপে সুযোগই পায়নি ঐতিহ্যবাহী নেদারল্যান্ডস। সেই জ্বালা জুড়িয়ে নিজেদের চেনা ছন্দে ফিরছে ডাচরা। কমলা ঝড় তুলে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে নিল মধুর প্রতিশোধ। দ্য কিপ স্টেডিয়ামে শুরু থেকে শেষ পর্যন্ত দুরন্ত ফুটবলে উয়েফা নেশনস লিগের ম্যাচটিতে ডাচদের জয় ২-০ গোলে। গ্রুপ-১-এর প্রথম লেগে ২-১ গোলে হারের জবাব দেওয়া গেছে তাতে। একটি করে গোল জর্জিনিয়ো উইনালদম ও মেমফিস দেপাইয়ের। টানা ১৫ ম্যাচ অপরাজিত থাকার পর গত পরশুই প্রথম হারল দিদিয়ের দেশমের দল। সব শেষ এই বছরের মার্চে কলম্বিয়ার কাছে ৩-২ গোলে হেরেছিল তারা। নেশনস লিগে তিন ম্যাচ শেষে নেদারল্যান্ডসের পয়েন্ট ৬, চার ম্যাচে ফ্রান্সের ৭ আর তিন ম্যাচে জার্মানির ১। গ্রুপ-১ থেকে তাই পরের স্তরে নেমে গেছে জার্মানি। উয়েফা নেশনস লিগের অন্য ম্যাচে স্লোভাকিয়া ৪-১ গোলে ইউক্রেনকে, ডেনমার্ক ২-১ গোলে ওয়েলসকে, আর্মেনিয়া ৬-২ গোলে হারিয়েছে জিব্রাল্টারকে।

৪-৩-৩ ছকে খেলা ফ্রান্স বিবর্ণ ছিল অনেকটা। চোটের জন্য খেলতে না পারা পল পগবা ও অ্যান্থনি মার্শিয়ালের অভাব ভালোই টের পেয়েছেন দিদিয়ের দেশম। ৪-২-৩-১ ছকে ফরাসি সৌরভ ম্লান করে দাপট দেখিয়ে গেছে ডাচরা। দ্বিতীয় মিনিটেই দিপাইয়ের বাড়ানো বল ভালো জায়গায় পেয়ে সুযোগ নষ্ট করেন উইনালদম। দশম মিনিটে প্রতিআক্রমণে আন্তোয়ান গ্রিয়েজমানের হেড রুখে দেন ডাচ গোলরক্ষক। বিরতির আগে বলার মতো এই একটাই সুযোগ ফরাসিদের। ৪৪তম মিনিটে এগিয়ে যায় নেদারল্যান্ডস। রায়ান বাবেলের শট গোলরক্ষক হুগো লরি ফেরালেও ফিরতি বল জালে জড়ান ২৮ বছর বয়সী জর্জিনিয়ো উইনালদম। ৬৩ ও ৭৩ মিনিটে লরি দারুণ দুটি সেভ না করলে দুর্ভোগ আরো বাড়ত ফ্রান্সের। ইনজুরি টাইমের ষষ্ঠ মিনিটে পারেননি আর। ডি জংকে হতাশগ্রস্ত ডিফেন্ডার সিসাকো ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে গোল করতে ভুল করেননি মেমফিস দেপাই। সবশেষ ২০০৮ সালের ইউরোতে ফ্রান্সকে ৪-১ গোলে হারিয়েছিল নেদারল্যান্ডস। এরপর পাত্তা পায়নি টানা পাঁচ ম্যাচ। ব্যর্থতাটা পেছনে ফেলে নেদারল্যান্ডস বিশ্বচ্যাম্পিয়নদের হারাল অবশেষে।

ম্যাচ শেষে নিজেদের ব্যর্থতা মেনে নিলেন ফরাসি কোচ দিদিয়ের দেশম, ‘আমাদের সামনে এমন একটা দল ছিল যারা প্রতিশোধ নিতে মরিয়া। ওদের আগ্রাসনের সঙ্গে পেরে উঠিনি। নেদারল্যান্ডস অনেক উঁচু মানের ফুটবল খেলেছে, আমরা এর কাছে ছিলাম না।’ এএফপি



মন্তব্য