kalerkantho


জেনিংসের শতকে চালকের আসনে ইংল্যান্ড

৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



টেস্টে জীবনের শেষ বলটা করে ফেললেন রঙ্গনা হেরাথ। দেশের হয়ে সাদা পোশাকে নিজের শেষ ইনিংসে একেবারে খারাপও করেননি এই অফস্পিনার। ২৩ ওভার বোলিং করে ৫৯ রানে নিয়েছেন ২টি উইকেট। রিচার্ড হ্যাডলির চেয়ে দুটি বেশি অর্থাৎ ৪৩৩ উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করলেন তিনি। কিন্তু প্রিয় মাঠে গলে সতীর্থরা কি পারবেন বিদায়বেলায় হেরাথকে জয় উপহার দিতে? অসম্ভব না হলেও কাজটা বড্ড কঠিন। গলে জিততে শ্রীলঙ্কাকে যে করতে হবে রেকর্ড ৪৬২ রান। পাহাড় ডিঙানোর ওই মিশনে নেমে বিনা উইকেটে ১৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছে স্বাগতিকরা।

এর আগে কিটন জেনিংসের হার না মানা শতরানে ভর করে ৬ উইকেটে ৩২২ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন জো রুট। দিনের শুরুটা অতটা আলোঝলমলে ছিল না ইংলিশদের। ২৩ রানে রান আউট হন জো বার্নস। মঈন আলী ও জো রুট দুজনেই ফিরেছেন ৩ রান করে। বিনা উইকেটে ৩৮ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ৭৪ রানে তারা হারিয়ে ফেলে তৃতীয় উইকেট। এরপর চতুর্থ উইকেটে বেন স্টোকসের সঙ্গে ১০৭ রানের জুটি গড়েন সেঞ্চুরিয়ান জেনিংস। ৬২ রান করা স্টোকসকে ফিরিয়ে জুটিটা ভাঙেন দিলরুয়ান পেরেরা। কিন্তু জশ বাটলার এবং প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান অভিষিক্ত বেন ফোকসের সঙ্গে দুটি হাফসেঞ্চুরির জুটি গড়ে সফরকারীদের চালকের আসনে বসিয়ে দেন জেনিংস। রুট ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস ঘোষণার সময় তাঁর নামের পাশে ঝলমল করছিল ১৪৬* রান। ক্রিকইনফো

ইংল্যান্ড :  ৩৪২ এবং ৯৩ ওভারে ৩২২/৬ ডিক্লেয়ার্ড (জেনিংস ১৪৬, স্টোকস ৬২; হেরাথ ২/৫৯, পেরেরা ২/৯৪)। শ্রীলঙ্কা  : ২০৩ এবং ৭ ওভারে ১৫/০।



মন্তব্য