kalerkantho


মুখোমুখি প্রতিদিন

মাঠে দর্শক ফেরাবে কলিনড্রেস-ভিনিসিয়াস

২৪ অক্টোবর, ২০১৮ ০০:০০



মাঠে দর্শক ফেরাবে কলিনড্রেস-ভিনিসিয়াস

পেশাদার লিগের ১৩টি ফুটবল ক্লাবের ৯টিরই নেই এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) ক্লাব লাইসেন্স! এই ৯ দলের যে কোনোটি এবারের ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হলে শুরু হবে জটিলতা। কারণ এবারের ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দল সুযোগ পাবে এএফসি কাপে। কিন্তু এএফসি জানিয়েছে লাইসেন্সহীন কোনো দলকে সুযোগ দেবে না তারা। কালের কণ্ঠ’র মুখোমুখি হয়ে জাতীয় দলের সাবেক খেলোয়াড় ও কোচ শফিকুল ইসলাম মানিক এর দায়টা চাপালেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ওপর।

 

প্রশ্ন : বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানিয়েছিল এএফসি ক্লাব লাইসেন্স না থাকলে পেশাদার লিগে অংশ নিতে দেওয়া হবে না কোনো দলকে। অথচ পেশাদার লিগের ১৩ দলের ৯টিরই লাইসেন্স নেই?

শফিকুল ইসলাম মানিক : এটা চরম অপেশাদারি। এ বছরের শুরুতে এএফসি ডেভেলপমেন্টের দুই কর্মকর্তা দোমেগা গ্রামান্দি ও যোগেশ দেশাই ক্লাব লাইসেন্সের ওপর জোর দিয়ে গিয়েছিলেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনও এ নিয়ে ছাড় না দেওয়ার ঘোষণা দিয়েছিল। কিন্তু আমরা দেখছি পেশাদার লিগের বেশির ভাগ ক্লাব লাইসেন্স করায়নি। বাফুফের এই ছাড় দেওয়াটা উচিত হয়নি। লাইসেন্সহীন দল থাকা উচিত নয়।

প্রশ্ন : লিগ ও ফেডারেশন কাপজয়ী দুটি দল এএফসি কাপে খেলে এসেছে এত দিন। এবার লিগ দেরিতে শুরু হওয়ায় একটা দল কমছে।

শফিকুল ইসলাম মানিক : দায়টা বাফুফেকেই নিতে হবে। লিগ ঠিক সময়ে শুরু করতে না পারায় কমছে একটা দল। আবার কোন কোন দল যে খেলবেই জোর দিয়ে বলা যাচ্ছে না। কারণ লাইসেন্স না করা দলগুলোর কেউ ফেডারেশন কাপ জিতলে এএফসি কাপে সুযোগ পাবে না। বাংলাদেশ ফুটবলের লজ্জাই বাড়বে তাতে।

প্রশ্ন : ফেডারেশন কাপের ফাইনাল ২৫ নভেম্বর। এএফসি তাদের টুর্নামেন্টের জন্য নাম জমা দেওয়ার শেষ দিন জানিয়েছে ১৫ নভেম্বর।

শফিকুল ইসলাম মানিক : ১০ দিনের বাড়তি সময় নিয়ে পরে নাম জমা দেওয়া যাবে। ফেডারেশন কাপটা আগে শুরু করতে পারলে এর দরকার হতো না। ক্লাবগুলোর দোষ দিচ্ছি না। কারণ প্রায় সব দল খেলোয়াড় নিশ্চিত করে ফেলেছিল সময়মতো।

প্রশ্ন : নতুন দল হয়েও এএফসি ক্লাব লাইসেন্স করেছে বসুন্ধরা কিংস। আপনি এই ক্লাবের একাডেমি ও বয়সভিত্তিক দল গড়ার সঙ্গে জড়িত। বসুন্ধরা কিংসের প্রস্তুতি কেমন মনে হলো আপনার?

শফিকুল ইসলাম মানিক : কাছ থেকেই দেখেছি সব। নতুন হলেও জায়ান্ট হয়ে আবির্ভূত হওয়ার সব কিছু করে রেখেছে বসুন্ধরা কিংস। নিজেদের মাঠ, জিম, খেলোয়াড়দের আবাসন সবই করেছে। এখন ফল পাওয়ার অপেক্ষা। বিশ্বকাপে খেলা ডেনিয়েল কলিনড্রেস আর ব্রাজিলের মার্কোস ভিনিসিয়াসকে অনুশীলন ম্যাচগুলোতে দেখলাম। খুব উঁচু মানের খেলোয়াড় ওরা। এই দুজনের টানেই দর্শক আসবে মাঠে।



মন্তব্য