kalerkantho


মুখোমুখি প্রতিদিন

ক্যারিয়ার লম্বা করতে হলে পারফরম করতে হবে

২২ অক্টোবর, ২০১৮ ০০:০০



ক্যারিয়ার লম্বা করতে হলে পারফরম করতে হবে

ক্যারিয়ারের পড়ন্ত বেলায় মামুনুল ইসলাম আবার আবাহনীতে। চ্যাম্পিয়ন দলটির মিডফিল্ডে বড় ভূমিকাই নিতে হবে তাঁকে। মামুনুল সেই চ্যালেঞ্জ নিতে কতটা তৈরি, আকাশি-নীলে ফেরার অনুভূতিই বা কী? কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি সে প্রসঙ্গেই কথা বলেছেন জাতীয় দলের অভিজ্ঞ এই মিডফিল্ডার

 

কালের কণ্ঠ স্পোর্টস : দীর্ঘদিন পর আবার আবাহনীতে আপনি, কী অনুভূতি হচ্ছে?

মামুনুল : হ্যাঁ, ১০ বছর পর আবার। ২০০৮-এ খেলেছি। পেশাদার লিগে আবাহনীর হ্যাটট্রিক শিরোপা জয়ের দ্বিতীয় মৌসুম সেটা। আবার যখন এলাম তখনো সেই হ্যাটট্রিকের দ্বারপ্রান্তে দলটি। এতেই বোঝা যায় আসলে কত বড় দল আবাহনী। আমি ব্যক্তিগতভাবে এই মৌসুমে আকাশি-নীলে যোগ দিয়ে খুশি, কারণ এখানে একটি চেনা পরিবেশ পেয়েছি আমি। দলের প্রত্যেক খেলোয়াড় অভিজ্ঞ যাঁদের ক্লাব ফুটবল এবং জাতীয় দলেও অনেক খেলার সুযোগ হয়েছে। আমার এখানে তাই মানিয়ে নেওয়াটা সহজ হচ্ছে। চট্টগ্রাম আবাহনীতে গত মৌসুমে এই জায়গাটাতেই সমস্যা হচ্ছিল আমার, ওখানে তরুণ খেলোয়াড় বেশি থাকায়।

প্রশ্ন : আবাহনী থেকে মিডফিল্ডার ইমন বাবু এবার বড় পারিশ্রমিকে বসুন্ধরা কিংসে যোগ দিয়েছেন, আকাশি-নীলে আপনার চ্যালেঞ্জটা কেমন হবে?

মামুনুল : ফুটবলারদের জন্য প্রতিবছরই নতুন চ্যালেঞ্জ। এ মৌসুমে শুধু কিংস না, পাঁচটি দল থাকবে শিরোপা লড়াইয়ে। তাদের মধ্যে থেকে দলকে চ্যাম্পিয়ন করাতে হলে তো পারফরম করতেই হবে। ইমন বাবু দল ছাড়ার পর আবাহনী আমাকে নিয়েছে। তার মানে আমার দায়িত্বটাও অনেক, আমাকে পারফরম করতেই হবে। আর নিজের জন্য যদি বলি, ক্যারিয়ারটাকে আরেকটু লম্বা করতেও এই মৌসুমে পারফরম করা ছাড়া আমার বিকল্প নেই।

প্রশ্ন : মৌসুমের প্রথম টুর্নামেন্ট ফেডারেশন কাপে এবার তো এএফসি কাপে জায়গা করে নেওয়ার বাড়তি চ্যালেঞ্জ...

মামুনুল : আমার কাছে মনে হয় ফেডারেশন কাপ এমনিতেও গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। এটাই এফএ কাপ। এর আলাদা মর্যাদা আছে। দলগুলো শুধু এই টুর্নামেন্ট লক্ষ্য করেও প্রস্তুতি নেই। আর আবাহনী তো এবার ফেডারেশন কাপেও হ্যাটট্রিক শিরোপার লক্ষ্যে নামবে। তাই এএফসি কাপ নিয়ে বাড়তি চাপ নেওয়ার কিছু নেই। এই টুর্নামেন্টে আমরা শিরোপার জন্যই নামব। এখানে লক্ষ্যটা পূরণ হলে লিগে পারফরম করাটাও সহজ হয়।

প্রশ্ন : পাঁচ দলের শিরোপা লড়াইয়ের কথা বললেন, লিগ শিরোপা ধরে রাখাটা কতটা কঠিন হবে?

মামুনুল : শিরোপাপ্রত্যাশী প্রত্যেকের জন্যই কঠিন হবে এবার লিগ জেতা। পাঁচটি দল শিরোপার আশায় থাকায় পয়েন্ট নেওয়াটাও কঠিন হবে, কেউ খুব সহজেই এগিয়ে যেতে পারবে না। আর এবার সাত-আটটি ভেন্যুতে হবে খেলা। অ্যাওয়ে ম্যাচগুলো সব দলের জন্যই হবে বাড়তি চ্যালেঞ্জ। তবে অবশ্যই তা লিগের আমেজ বাড়াবে।

 



মন্তব্য