kalerkantho


শহীদুলকে বাদ দিয়ে বঙ্গবন্ধু কাপের দল

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



শহীদুলকে বাদ দিয়ে বঙ্গবন্ধু কাপের দল

ক্রীড়া প্রতিবেদক : বিমল ঘারতি মাগারের ফ্রি কিকে উঁচু হয়ে আসা বলটা শহীদুল আলম গ্রিপে নিয়েও নিতে পারলেন না। পেছনে তাকিয়ে অসহায় চোখে দেখলেন সেই বলটাকে জালে। বাংলাদেশের এবারের সাফ ব্যর্থতার প্রতীকী ছবি বলা যায় এটিকে। হাস্যকর ওই ভুলেই সেই ম্যাচে হারের রাস্তা তৈরি হয়ে যায় জেমি ডের দলের। যে হারে টানা চতুর্থ সাফ থেকে গ্রুপ পর্বে বিদায়ও নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের। শহীদুল হয়ে ওঠেন ‘জাতীয় ভিলেন’। আগামী ২ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য সেই শহীদুলকে বাদ দিয়েই করা হয়েছে ৩১ সদস্যের প্রাথমিক দল।

কাল অবশ্য ইংল্যান্ডে জেমি ডের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন সাফের ওই একটা ভুলের জন্যই এ গোলরক্ষককে বাদ দেওয়া হয়নি, ‘তাকে নিয়ে যে তীব্র সমালোচনা হয়েছে চারদিকে, তাতেই আমার মনে হয়েছে ওর একটা বিরতি দরকার। যাতে সে আরো শক্তিশালী হয়ে ফিরে আসতে পারে।’

ইংল্যান্ডে বসে ৩১ জনের তালিকা করে পাঠিয়েছেন জেমি ডে। দলে সাফ স্কোয়াডের একমাত্র শহীদুলই নেই। চার গোলরক্ষকের মধ্যে আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান সাফেই ছিলেন। মাহফুজ হাসান ছিলেন প্রাথমিক দলে। জেমির দলে নতুন হিসেবে জাতীয় দলে আবার ডাক পেলেন রাসেল মাহমুদ। ডিফেন্সে তেমনি জাতীয় দলের দরজা আবার খুলেছে অভিজ্ঞ আরিফুল ইসলাম ও ইয়াসিন খানের। সেন্ট্রাল ব্যাক পজিশনে দুজনই একসময় জাতীয় দলে নিয়মিত ছিলেন। গত মার্চে অ্যান্ড্রু ওর্ডের দলে ইয়াসিন সুযোগ পাননি চোটের কারণে। তিন মাস ধরে তিনি ফিট থাকলেও অবশেষে ডের বিবেচনায় এলেন বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য। দলে ডিফেন্সের অন্যরা হলেন বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন, ওয়ালি ফয়সাল, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া ও নাসির উদ্দিন চৌধুরী। মিডফিল্ডে পরিচিত মুখই সব—মামুনুল ইসলাম, আতিকুর রহমান, জামাল ভূঁইয়া, মাসুক মিয়া, বিপলু আহমেদ ও ইমন মাহমুদ। উইংয়ে জাফর ইকবালের ফেরাটা ছিল প্রত্যাশিত, ডাক পেয়েছেন আরেক তরুণ উইঙ্গার মোহাম্মদ ইব্রাহিম। শেষ মুহূর্তে সাফের দল থেকে বাদ পড়া রবিউল হাসানও আছেন সাদ উদ্দিন, সোহেল রানা, ফয়সাল মাহমুদের সঙ্গে। ফরোয়ার্ডে উল্লেখযোগ্য সংযোজন তৌহিদুল আলম সবুজ। আগামীকালই কোচের কাছে রিপোর্ট করবেন এ খেলোয়াড়রা। কমলাপুর ও বঙ্গবন্ধু স্টেডিয়ামে দলের প্রস্তুতি চলবে দল সিলেটে যাওয়ার আগ পর্যন্ত।



মন্তব্য