kalerkantho


তিন গ্র্যান্ড মাস্টারকে হারিয়ে চ্যাম্পিয়ন ফাহাদ

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



তিন গ্র্যান্ড মাস্টারকে হারিয়ে চ্যাম্পিয়ন ফাহাদ

ভারতের দিব্যেন্দু বড়ুয়া, বাংলাদেশের আবদুল্লাহ আল রাকিবের পর সবশেষ জিয়াউর রহমান, এই তিন গ্র্যান্ড মাস্টারকে হারিয়ে অনন্য এক কীর্তি গড়েছে খুদে ফিদে মাস্টার ফাহাদ। পুরস্কার হিসেবে ফাহাদ পেয়েছে এক হাজার ৫০০ মার্কিন ডলার।

 

ক্রীড়া প্রতিবেদক : নবম রাউন্ডে মিনহাজউদ্দিন সাগরের কাছে হারের পর খানিকটা শঙ্কাতেই পড়ে গিয়েছিল ফাহাদ। শেষের খুব কাছে এসে পয়েন্ট খোয়ানো মানেই যে শিরোপা হাতছাড়া হওয়ার শঙ্কা। তার ওপরে শেষ রাউন্ডে প্রতিপক্ষ বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান। তাঁকে হারিয়েই সিজেকেএস-ফোর এইচ গ্রুপ-ডায়মন্ড সিমেন্ট গ্র্যান্ড মাস্টারস দাবায় চ্যাম্পিয়ন ফিদে মাস্টার ফাহাদ। এই টুর্নামেন্টে ফাহাদ হারিয়েছে তিন গ্র্যান্ড মাস্টারকে। ভারতের দিব্যেন্দু বড়ুয়া, বাংলাদেশের আবদুল্লাহ আল রাকিবের পর সবশেষ জিয়াউর রহমান, এই তিন গ্র্যান্ড মাস্টারকে হারিয়ে অনন্য এক কীর্তি গড়েছে খুদে ফিদে মাস্টার ফাহাদ। পুরস্কার হিসেবে ফাহাদ পেয়েছে এক হাজার ৫০০ মার্কিন ডলার।

আসর শুরুর আগে, ৩০ প্রতিযোগীর ভেতর রেটিং অনুযায়ী ফাহাদের অবস্থান ছিল ১১তম স্থানে। ১০ রাউন্ডের টুর্নামেন্ট শেষে ফাহাদ সবার ওপরে। রানার-আপ হয়েছেন ধূলিপাল চন্দ্র প্রসাদ আর তৃতীয় হয়েছেন জিয়াউর রহমান। তিন গ্র্যান্ড মাস্টারকে হারিয়েও আন্তর্জাতিক নর্ম পাওয়া হচ্ছে না ফাহাদের, আটকে গেছে কান্ট্রি স্পটের নিয়মের বেড়াজালে। তবে এ মাসের শেষ দিকে ফিদে অলিম্পিয়াডে খেলতে যাওয়ার আগে এই টুর্নামেন্টের সাফল্য অনেক অনুপ্রাণিত করবে ফাহাদকে, এমনটাই জানা গেল তার কাছ থেকে, ‘আমার এর পরের টুর্নামেন্ট জর্জিয়াতে ফিদে অলিম্পিয়াড। সেখানে যাওয়ার আগে আমার প্রস্তুতিটা খুব ভালো হলো। বাংলাদেশের যেসব গ্র্যান্ড মাস্টার খেলেছিলেন এই টুর্নামেন্টে; নিয়াজ (মোর্শেদ) ভাই, (আবদুল্লাহ আল) রাকিব ভাই সবাই খুব অনুপ্রাণিত করেছেন। আশা করছি আগামীতে আরো ভালো করব।’

 



মন্তব্য