kalerkantho


ইংল্যান্ডের লেজের ঝাপ্টায় কাহিল কোহলিরা

৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ইংল্যান্ডের লেজের ঝাপ্টায় কাহিল কোহলিরা

টেস্ট ক্রিকেটটা এমনই। রং বদলায় চোখের পলকে। কেনিংটন ওভাল টেস্টে প্রথম দিন একটা সময় ইংল্যান্ডের স্কোর ছিল ১ উইকেটে ১৩৩ রান। ৯ বলের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে সেই ইংল্যান্ডই পড়ে চাপে। ইশান্ত শর্মা, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামিরা ম্যাচে ফেরান ভারতকে। ৭ উইকেটে ১৯৮ রানে দিন শেষ করা ইংল্যান্ডকে গতকাল দ্রুত অলআউট করাই লক্ষ্য ছিল বিরাট কোহলির দলের। কিন্তু লেজের ঝাপ্টায় উল্টো কাহিল কোহলির ভারত। দাঁড়িয়ে গেলেন জস বাটলার, আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রডরা। তাঁদের দৃঢ়তায় স্কোরটা পেরিয়ে গেল ৩০০। শেষ পর্যন্ত ৩৩২ রানে থামে জো রুটের দল। জবাবে ব্যাট করতে নেমে ভারত এ রিপোর্ট লেখা পর্যন্ত করেছে ৪৩ ওভারে ৪ উইকেটে ১১৯ রান। শিখর ধাওয়ান ৩ রান করে এলবিডাব্লিউ হন স্টুয়ার্ট ব্রডের বলে। ৩৭ রান করা লোকেশ রাহুলকে বোল্ড করেন স্যাম কারান। চেতেশ্বর পূজারা ২৬ ও বিরাট কোহলি ব্যাট করছেন ০ রানে।

দ্বিতীয় দিনের শুরুতে ইংল্যান্ডকে ২৫০ রানের কমে অল আউট করতে চেয়েছিল ভারত। আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান আদিল রশিদকে দ্রুত ফিরিয়ে দারুণ শুরুও এনে দেন জসপ্রিত বুমরাহ। ভাঙে বাটলারের সঙ্গে অষ্টম উইকেটে ৩৩ রানের জুটি। ১৫ রান করে বুমরাহর বলে এলবিডাব্লিউ হন রশিদ। এরপর নবম উইকেটে বাটলার ও স্টুয়ার্ট ব্রডের ৯৮ রানের অসাধারণ জুটি, তাও মাত্র ১২২ বলে! এই সিরিজে অষ্টম, নবম ও দশম উইকেটে ছয়বার পঞ্চাশ ছাড়ানো জুটি গড়েছেন ইংলিশ টেলএন্ডাররা। এর তিনটিতেই ছিলেন ব্রড। গতকাল আগ্রাসী ব্যাটিংয়ে বিপর্যয় এড়ানোর মূল অবদানটা বাটলারের। ১৩৩ বলে ৬ বাউন্ডারি ২ ছক্কায় খেলেন ৮৯ রানের ইনিংস। ২৮তম জন্মদিনটা স্মরণীয় হয়েছে তাতে। অথচ গত ফেব্রুয়ারিতেই বাটলার ভেবেছিলেন টেস্টের ভবিষ্যৎ নেই। ওয়ানডেতে ইংল্যান্ডের দ্রুততম পাঁচ সেঞ্চুরির দুটি করেন বাটলার। পাশাপাশি টেস্টেও হেসেছে বাটলারের ব্যাট। সবশেষ ১১ ইনিংসে চার ফিফটি এক সেঞ্চুরিসহ রান ৫১১। ইংল্যান্ডের ৭ নম্বর জায়গাটা পাকাপাকিই করে নিয়েছেন তিনি।

বাটলারের সঙ্গে ৯৮ রানের জুটিতে যথেষ্ট অবদান স্টুয়ার্ট ব্রডের। ৫৯ বলে ৩ বাউন্ডারিতে ৩৮ করেন তিনি। ফিরেছেন রবীন্দ্র জাদেজাকে তুলে মারতে গিয়ে লোকেশ রাহুলের ডাইভিং ক্যাচে। এই সিরিজে এটা রাহুলের ১৩তম ক্যাচ। আর দুইবার বল তালুবন্দি করতে পারলে এক সিরিজে সর্বোচ্চ ক্যাচের রেকর্ডে ভাগ বসাবেন রাহুল। ব্রডের পর বাটলারকেও ফিরিয়ে ইংল্যান্ডকে ৩৩২ রানে থামান রবীন্দ্র জাদেজা। বাঁহাতি এই স্পিনার ৪টি ও সমান ৩টি করে উইকেট জসপ্রিত বুমরাহ ও ইশান্ত শর্মার। ক্রিকইনফো



মন্তব্য