kalerkantho


এই রিয়াল বেনজিমা-বেলের

বার্সেলোনার গোলবন্যা

৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



এই রিয়াল বেনজিমা-বেলের

গেল মৌসুমে স্প্যানিশ লা লিগার পুরো মৌসুম মিলে পাঁচ গোল করেছিলেন করিম বেনজিমা। সেখানে পরশুর জোড়া গোলে এবার প্রথম তিন ম্যাচেই হয়ে গেল চার গোল!

গ্যারেথ বেলের জন্য টানা তিন ম্যাচ খেলাই গেল দু-এক মৌসুমজুড়ে বড় খবর। হয় ইনজুরি, নয় ফর্মের কারণে একাদশের বাইরে। সেই তিনিও কিনা লা লিগার টানা তিন ম্যাচেই করলেন গোল।

বেল-বেনজিমারা মিলে এভাবেই পুষিয়ে দিচ্ছেন ক্রিস্তিয়ানো রোনালদোর অভাব। তাতে দুরন্ত গতিতে এগোচ্ছে রিয়াল মাদ্রিদের জয়রথও। লা লিগায় শতভাগ জয়ের রেকর্ড অক্ষুণ্ন রেখেছে তারা পরশু লেগানেসের বিপক্ষে ৪-১ গোলের জয়ে। আরো বড় ব্যাপার, প্রথম দুই খেলার চেয়ে পরশুর ম্যাচে ইউলেন লোপেতেগির দলের খেলার ধরন সমর্থকদের আশ্বস্ত করেছে বেশি করে। দাপুটে আধিপত্য নিয়ে যে পুরো ম্যাচ খেলেছে রিয়াল!

শতভাগ জয়ের রেকর্ড অক্ষুণ্ন আছে বার্সেলোনারও। গতকাল রাতে ন্যু ক্যাম্পে  হুয়েস্কাকে রীতিমতো গোলবন্যায় ভাসিয়েছে তারা। শুরুতে পিছিয়ে পড়েও কাতালানদের জয় ৮-২ ব্যবধানে। খেলার তৃতীয় মিনিটে এর্নান্দেজের গোলে এগিয়ে যায় হুয়েস্কা। কিন্তু লিওনেল মেসি ও লুই সুয়ারেসের জোড়া গোলের সঙ্গে উসমানে দেম্বেলে, ইভান রাকিটিচ ও ইহোর্দি আলবার লক্ষ্যভেদে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা।

‘লস ব্লাঙ্কো’দের খেলার ধরন এবার বদলে গেছে পুরোপুরি। লোপেতেগি দায়িত্ব নেওয়ার পর পজেশনভিত্তিক ফুটবল খেলছে তারা। সেখানে সতীর্থদের মধ্যে বলের আদান-প্রদানের সংখ্যা অনেক বেশি। পরশুর ম্যাচে ৮৬৯ পাসের চেষ্টা করেছে; সফল হয়েছে ৭৯৮টি। যা রিয়াল মাদ্রিদের জন্য রেকর্ড। ১৭তম মিনিটের বেলের গোলে এগিয়ে যায় তারা। মিনিট সাতেকের মধ্যে খেলার ধারার বিপরীতে পেনাল্টি থেকে গোল করে সমতায় ফেরে লেগানেস। রিয়ালের গোলবারের নিচে আগের দুই ম্যাচের মতো কেইলর নাভাস ছিলেন না। চেলসি থেকে নাম লেখানো থিবো কোর্তোয়া প্রথমবারের মতো প্রতিযোগিতামূলক ম্যাচে নামেন রিয়ালের জার্সি গায়ে।

১-১ সমতায় বিরতির বাঁশি বাজলে ম্যাচে প্রতিদ্বন্দ্বিতার পূর্বাভাস পাওয়া যাচ্ছিল। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই যে লেগানেসকে একেবারে উড়িয়ে দেয় রিয়াল। ৪৮ ও ৬১ মিনিটে বেনজিমার দুই গোলের পর ৬৬ মিনিটে পেনাল্টি থেকে সের্হিয়ো রামোসের লক্ষ্যভেদ। বার্নাব্যুতে সহজ জয় নিশ্চিত হয়ে যায় রিয়ালের। যে খেলার পর কোচ লোপেতেগি প্রশংসায় ভাসান বেনজিমাকে। গত মৌসুমে লিগে পাঁচ গোল করা ফরোয়ার্ডকে এবার সর্বোচ্চ গোলদাতার পিচিচি লড়াইয়েও দেখছেন কোচ, ‘কেন ও ৩০-৪০ গোল করতে পারবে না? অবশ্যই সে সামর্থ্য বেনজিমার রয়েছে। ও গ্রেট ফুটবলার, সব সময়ই তা-ই ছিল।’ সমস্যা হচ্ছে, এত দিন রিয়ালের সব ‘গ্রেট’দেরই রোনালদোর ছায়ায় থাকতে হতো। ওই পর্তুগিজ চলে যাওয়ার পর ব্যক্তিগত সামর্থ্যের স্ফুরণ ঘটছে বেনজিমা-বেলদের বেলায়।

রিয়ালকে হারিয়ে ইউরোপিয়ান সুপার কাপ জেতা আতলেতিকো মাদ্রিদের লিগ ফর্ম একেবারেই ভিন্ন। ড্রয়ে শুরুর পর দ্বিতীয় ম্যাচ জিতেছিল। আর পরশু তো সেল্তা ভিগোর কাছে ০-২ গোলে হেরেই গেল। তিন খেলায় ৪ পয়েন্ট—ডিয়েগো সিমিওনের জমানায় লিগে এর চেয়ে বাজে শুরু হয়নি আতলেতিকোর। লা লিগার আরেক বড় দল ভ্যালেন্সিয়া লেভান্তের সঙ্গে ড্র করেছে ২-২ গোলে। মার্কা



মন্তব্য