kalerkantho


শীর্ষ দশের রইল বাকি তিন!

৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



শীর্ষ দশের রইল বাকি তিন!

শীর্ষ দশই শুধু নয়, বলা যায় শীর্ষ বাছাই ১৩ জন থেকে শেষ ষোলোতে টিকে আছেন স্রেফ তিনজন; স্লোন স্টিফেনস, এলিনা সভেতলানা ও ক্যারোলিনা প্লিসকোভা। এই তিনের ভেতর স্টিফেনস গত আসরের চ্যাম্পিয়ন, বাকি দুজনের কেউই কোনো গ্র্যান্ড স্লাম জেতেননি।

 

হারাধনের দশটি ছেলের মতোই একে একে ইউএস ওপেনের মেয়েদের শীর্ষ ১০ বাছাই খেলোয়াড় একে একে ঝরে পড়ছেন আসর থেকে। শনিবার রাতেই বিদায় নিয়েছেন তিনজন। কার্লা সুয়ারেস নাভারোর কাছে হেরে বিদায় নিয়েছেন ষষ্ঠ বাছাই ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া, আরিয়ানা সাবালেঙ্কার কাছে হেরে বিদায় পেত্রা কেভিতোভার আর মারিয়া শারাপোভা হারিয়েছেন দশম বাছাই ইয়েলেনা ওস্তাপেঙ্কোকে। শীর্ষ দশই শুধু নয়, বলা যায় শীর্ষ বাছাই ১৩ জন থেকে শেষ ষোলোতে টিকে আছেন স্রেফ তিনজন; স্লোন স্টিফেনস, এলিনা সভেতলানা ও ক্যারোলিনা প্লিসকোভা। এই তিনের ভেতর স্টিফেনস গত আসরের চ্যাম্পিয়ন, বাকি দুজনের কেউই কোনো গ্র্যান্ড স্লাম জেতেননি।

সেরেনা উইলিয়ামসকে বাদ দিলে মেয়েদের টেনিসে শীর্ষ বাছাই অথবা বিশ্ব র্যাংকিংয়ের শীর্ষস্থানটা বদলেছে মিউজিক্যাল চেয়ারের মতোই। এই বছর অস্ট্রেলিয়ান ওপেনে রানার-আপ ও ফ্রেঞ্চ ওপেনে শিরোপাজয়ী সিমোনা হালেপ বিদায় নিয়েছেন প্রথম রাউন্ডেই। স্টিফেনস ফ্রেঞ্চ ওপেনে ফাইনালে হেরেছেন, অন্যদিকে বছরের অন্য দুই গ্র্যান্ড স্লাম; অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডনে বিদায় নিয়েছেন প্রথম রাউন্ডেই। প্লিসকোভার ক্যারিয়ারেরই সেরা সাফল্য ২০১৬-র ইউএস ওপেনের ফাইনালে খেলা। আর সভেতলানা তো কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালেই উঠতে পারেননি! তাই বাছাইদের বদলে পুরনো দিনের রানিদের কারো শিরোপা জেতার সম্ভাবনা বেশি! মাতৃত্ব ও ড্রাগ কেলেঙ্কারি; দুটি কারণে কোর্ট থেকে বেশ কিছুদিন বাইরে থাকায় র্যাংকিংয়ে পেছনে পড়ে গেছেন সেরেনা উইলিয়ামসও ও মারিয়া শারাপোভা। নিজেদের ম্যাচগুলো জিতলে ফাইনালে দেখা হয়ে যেতে পারে দুজনের। শারাপোভা ৬-৩, ৬-২ গেমে হারিয়েছেন লাটভিয়ার ইয়েলেনা ওস্তাপেঙ্কোকে। চতুর্থ রাউন্ডে তাঁর সামনে কার্লা সুয়ারেস নাভারো। বোন ভেনাসকে হারিয়ে কাইয়া কানেপির মুখোমুখি হবেন সেরেনা। প্লিসকোভার সামনে অ্যাশলি বার্টি আর স্টিফেনসের সামনে এলিস মের্তেনস। পঞ্চম বাছাই পেত্রা কেভিতোভা বিদায় নিয়েছেন বেলারুশের ২৬তম বাছাই আরিয়ানা সাবালেঙ্কার কাছে হেরে। চতুর্থ বাছাই জার্মানির অ্যাঞ্জেলিক কেরবারকে বিদায় করে দিয়েছেন দোমিনিকা চিবুলকোভা।

ছেলেদের এককে বড় কোনো তারকাপতন নেই। নিজ নিজ খেলায় জিতেছেন নোভাক জোকোভিচ, রজার ফেদেরার ও মারিন সিলিচ। শেষ ষোলোয় ফেদেরারের প্রতিপক্ষ জন মিলম্যান, জোকোভিচের সামনে হোয়াও সোসা আর রাফায়েল নাদালের সামনে নিকোলোজ বাসিলাসভিলি। এএফপি



মন্তব্য