kalerkantho


তারুণ্য-অভিজ্ঞতার মিশেলে সাফের দল

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



তারুণ্য-অভিজ্ঞতার মিশেলে সাফের দল

এশিয়ান গেমসের মূল একাদশকে ঠিক রেখে বাকি ৯ জনকে বেছে নিয়েছেন কোচ। সেখানে আটজনই সিনিয়র ফুটবলার, একমাত্র তরুণ রবিউল হাসান। তরুণদের মধ্যে বাদ পড়েছেন জাফর ইকবাল, রহমত মিয়া, মতিন মিয়া ও ইনজুরড আবদুল্লাহ।

 

ক্রীড়া প্রতিবেদক : চূড়ান্ত হয়ে গেছে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের দল। কোচ আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও স্কোয়াডের ফুটবলারদের জানিয়ে দেওয়া হয়েছে দলে কারা থাকছেন আর কারা বাদ পড়ছেন। সেই খবর ধরে জেমি ডে’র ২০ জনের দলটি হয়েছে তারুণ্য-অভিজ্ঞতার মিশেলে। আজ সাফ সুজুকি কাপের ট্রফি উন্মোচন, এই ট্রফি জিততেই মাঠে নামবেন জেমি ডে’র বাছাই করা এই ২০ ফুটবলার।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে হারের পর এই ইংলিশ কোচ তারুণ্যে ভরসা রাখার ইঙ্গিত দিয়েছিলেন। ওই হার যেন নড়বড়ে করে দিয়েছিল সিনিয়রদের অবস্থান। শেষ পর্যন্ত দেখা গেল অতটা নয়। এশিয়ান গেমসের মূল একাদশকে ঠিক রেখে বাকি ৯ জনকে বেছে নিয়েছেন কোচ। সেখানে আটজনই সিনিয়র ফুটবলার, একমাত্র তরুণ রবিউল হাসান। তরুণদের মধ্যে বাদ পড়েছেন জাফর ইকবাল, রহমত মিয়া, মতিন মিয়া ও ইনজুরড আবদুল্লাহ। এশিয়ান গেমস একাদশে নিয়মিত ছিলেন তিন সিনিয়র ফুটবলার জামাল, তপু ও আশরাফুল রানা। তাঁদের সঙ্গে যোগ হয়েছেন আরো আট সিনিয়র ফুটবলার, সাকল্যে ১১ জন সিনিয়র এবং ৯ জন তরুণ ফুটবলার মিলে তৈরি সাফের দল।

সাফ সিনিয়র দলের খেলা। তার চরিত্র ও চ্যালেঞ্জও আলাদা। তাই কোচ সিনিয়রদের ছেঁটে ফেলার ঝুঁকি নেননি। কারণ মামুনুল-ওয়ালিরা প্রতিপক্ষকে খুব ভালো করে চেনেন। জানেন তাঁদের শক্তিও। তাঁদের অভিজ্ঞতাকে কোচ কাজে লাগাতে চাইছেন এই টুর্নামেন্টে। তা ছাড়া কোচের আড়াই মাসের ক্যাম্পে থেকে সিনিয়রদের ফিটনেসের দারুণ উন্নতি হয়েছে এবং খেলার স্টাইলের সঙ্গেও মানিয়ে নিয়েছেন নিজেদের। সুবাদে সাফের একাদশেও হতে পারে তিন-চারটি পরিবর্তন। গ্রুপে বাংলাদেশ দলের সঙ্গে আছে পাকিস্তান, ভুটান ও নেপাল।    

বাংলাদেশ দল : আশরাফুল রানা, শহীদুল আলম, তপু বর্মণ, টুটুল হোসেন, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, নাসির চৌধুরী, ওয়ালি ফয়সাল, ফয়সাল মাহমুদ, জামাল ভূঁইয়া, আতিকুর রহমান, মাশুক মিয়া, মাহবুবুর রহমান, বিপলু আহমেদ, মামুনুল ইসলাম, ইমন মাহমুদ, সোহেল রানা, রবিউল হাসান, সাদ উদ্দিন ও সাখাওয়াত হোসেন।

 



মন্তব্য