kalerkantho


স্টোকসের ফেরায় আরো শক্তিশালী ইংল্যান্ড

১৮ আগস্ট, ২০১৮ ০০:০০



স্টোকসের ফেরায় আরো শক্তিশালী ইংল্যান্ড

ভারতীয়দের জন্য মরার উপর খাঁড়ার ঘা হতে পারে বেন স্টোকসের ফেরা। তাঁকে ফেরাতে স্যাম কুরানকে ছেঁটে ফেলেছে ইংল্যান্ড, এই বাঁহাতি পেসারই তো বার্মিংহামের প্রথম ইনিংসে শেষ করে দিয়েছিলেন কোহলি-রাহানেদের। তাতে করে হেরফেরটা কী হচ্ছে সেটা বুঝতেই হয়তো সময় লাগছে কোচ রবি শাস্ত্রীর।

১৯৭১ সালে ইংল্যান্ড সফরে এসেই প্রথমবারের মতো ইংরেজদের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। সেই সিরিজের অধিনায়ক অজিত ওয়াদেকার না ফেরার দেশে চলে গেলেন লর্ডসে বিরাট কোহলিদের আত্মাহুতি দেখার তিন দিন পর, ভারতের স্বাধীনতা দিবসে। সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়িও নিয়েছেন চিরবিদায়। দেশ, ক্রিকেটপাড়া—সর্বত্রই শোকের আমেজ। অবশ্য দুটি টেস্টে ভারতের যা পারফরম্যান্স তাতে উৎসবে মাতার মতো কিছু হয়ওনি, এবার হবে সেই সম্ভাবনাও ক্ষীণ।

রবিন হুডের শহর নটিংহ্যামে তৃতীয় টেস্ট। এখানেও কি পাকা তীরন্দাজের মতো নিখুঁত নিশানায় ভারতীয় ব্যাটসম্যানদের বিঁধবেন জেমস অ্যান্ডারসন-স্টুয়ার্ট ব্রডরা, নাকি অর্জুনের দেশের কেউ একজন বুঝিয়ে দেবেন রবিন হুডের চেয়েও বড় লক্ষ্যভেদী কিংবদন্তি দেশের মানুষ তাঁরা। সেই ভূমিকাটা নেওয়ার জন্য অবশ্য বিরাট কোহলি ছাড়া আর কারো ‘অডিশন’ পাস করারও সম্ভাবনা দেখা যাচ্ছে না। ভারতীয়দের জন্য মরার উপর খাঁড়ার ঘা হতে পারে বেন স্টোকসের ফেরা। তাঁকে ফেরাতে স্যাম কুরানকে ছেঁটে ফেলেছে ইংল্যান্ড, এই বাঁহাতি পেসারই তো বার্মিংহামের প্রথম ইনিংসে শেষ করে দিয়েছিলেন কোহলি-রাহানেদের। তাতে করে হেরফেরটা কী হচ্ছে সেটা বুঝতেই হয়তো সময় লাগছে কোচ রবি শাস্ত্রীর, কারণ দ্বিতীয় ইনিংসটায় তো ৪ উইকেট নিয়ে স্টোকসই ধ্বসিয়েছিলেন ভারতের ব্যাটিং স্তম্ভ! আরেকজন ক্রিস ওকস। আইপিএলে কোহলির বেঙ্গালুরুতে খেলেন। গোটা মৌসুমের অর্ধেক ম্যাচেও একাদশে জায়গা পাননি। লর্ডসে দুই ইনিংসেই বিরাটের দলের চেয়ে ওকসের একার রান বেশি; ভারত ১০৭ আর ১৩০ রানে অল আউট, ওকস ১৩৭ অপরাজিত!

ইংল্যান্ড ও ভারত, দুটি দেশেই গণমাধ্যম শক্তিশালী। তবে খেলাটা যেহেতু ক্রিকেট, তার ওপর অ্যাশেজও নয়; তাই উত্তাপও মাঝারি। ভারতীয় গণমাধ্যমের অবশ্য ভিন্ন অবস্থা। ওয়াদেকারের স্মৃতি, মাঞ্জরেকারের টোটকা, আকাশ চোপড়ার ‘প্রেসক্রিপশন’; সবেতেই রমরমা। শুধু মাঠের ক্রিকেটে গিয়ে ভারতীয় ক্রিকেটারদের খানিকটা লেজে-গোবরে দশা। বৃষ্টিভেজা লর্ডসে অ্যান্ডারসনের আউটসুইং খেলতে মিড উইকেটে ফ্লিক করছেন টেস্টের ওপেনার, এমন দৃশ্যও দেখতে হচ্ছে! ভারতীয় দলে খুব সম্ভবত দুটি পরিবর্তন আসছে। দীনেশ কার্তিক ফের বসছেন, অভিষেকের অপেক্ষায় ঋষভ পান্ট। জাসপ্রিত বুমরাহও ফিট হয়ে ফিরছেন দলে। একাদশ জানিয়ে দিয়েছে ইংল্যান্ড, তাতে কুরানের বদলে স্টোকস। ক্রিকইনফো, বিবিসি



মন্তব্য