kalerkantho


মুখোমুখি প্রতিদিন

ভারতে হারলেও সফরটা ছিল ইতিবাচক

১৯ জুলাই, ২০১৮ ০০:০০



ভারতে হারলেও সফরটা ছিল ইতিবাচক

কোচিং ক্যারিয়ারের শুরুতেই মোহামেডানের দায়িত্ব পেয়েছেন। সেই পর্ব শেষ হতে না হতেই কাজ শুরু করেছেন জাতীয় দলে। এই মুহূর্তে মালয়েশিয়ান কোচ গোবিনাথন কৃষ্ণমূর্তীর সহকারী হিসেবে আছেন মওদুদুর রহমান। জাতীয় হকি দলের এশিয়ান গেমস প্রস্তুতি নিয়ে তিনিই কথা বলেছেন কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে

 

 

কালের কণ্ঠ স্পোর্টস : এশিয়ান গেমস হকির গ্রুপিং ও ফিকশ্চার হয়ে গেছে এর মধ্যে। বাংলাদেশ দল প্রস্তুতির কোন পর্যায়ে আছে?

মওদুদুর রহমান : আমরা ভারতে প্রস্তুতি ম্যাচ খেলতে গিয়েছিলাম। ভারতীয় অনূর্ধ্ব-২৩ ও ‘এ’ দলের বিপক্ষে ছয়টি ম্যাচ খেলেছি সেখানে। সেই ম্যাচগুলোর ভুলভ্রান্তি নিয়েই এখন ক্যাম্পে কাজ হচ্ছে। ২৪ জুলাই আমরা কোরিয়া যাব। সেখানে কোরিয়া জাতীয় দলের বিপক্ষে আমাদের চারটি ম্যাচ আছে।

প্রশ্ন : পস্তুতি পর্বে এশিয়ার শীর্ষ দেশগুলোর জাতীয় দলের বিপক্ষে খেলার সুযোগ তো কমই হয়, কোরিয়ার সুযোগটা নিশ্চয় আপনারা বিশেষভাবে কাজে লাগাতে চাইবেন?

মওদুদুর : তা তো অবশ্যই। দলের আসল পরীক্ষা হয়ে যাবে সেখানেই। খেলোয়াড়দের মানসিক শক্তিরও পরীক্ষা হবে। বড় টুর্নামেন্টের আগে যা সব সময় কাজে দেয়।

প্রশ্ন : ভারত থেকে ফিরে গাজীপুরেও বিশেষ প্রস্তুতিতে গিয়েছিলেন আপনারা...

মওদুদুর : হ্যাঁ, রাজেন্দ্রপুরে সেখানে কমান্ডো ট্রেনিং হয়েছে খেলোয়াড়দের। তিন দিন ছিলাম আমরা। কঠোর পরিশ্রম করতে হয়েছে সবাইকে। সকাল থেকে রাত পর্যন্ত নানা রকম ট্রেনিং হয়েছে। মূলত মানসিক শক্তি বাড়াতেই এই ট্রেনিংগুলো করানো হয় খেলোয়াড়দের। আরো কিছুদিন সেখানে থাকতে পারলে হয়তো ভালো হতো, কিন্তু সুযোগ ছিল না।

প্রশ্ন : ভারতে কোনো ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ, তাতেও কি মানসিকভাবে কিছুটা পিছিয়ে পড়েছেন খেলোয়াড়রা?

মওদুদুর : না, তা নয়। ভারতে আমরা ম্যাচগুলো হারলেও সফরটা ছিল ইতিবাচক। ভারতের ‘এ’ দল, অনূর্ধ্ব-২৩ দলও অনেক শক্তিশালী। ওরা তো বিশ্বের ৫ নম্বর দল এখন। ওই সময় ওদের একটা দল চ্যাম্পিয়নস ট্রফিতে ছিল। অন্য খেলোয়াড়রা এশিয়ান গেমস আর বিশ্বকাপ সামনে রেখে প্রস্তুতি নিচ্ছিল। তাদের সঙ্গেই আমাদের খেলা হয়েছে। জিততে না পারলেও আমাদের পারফরম্যান্সে ধারাবাহিক উন্নতি হয়েছে। পরের দিকের ম্যাচগুলো ভালোই লড়াই করেছে ছেলেরা।

প্রশ্ন : কোচিংটা আপনি কতটা উপভোগ করছেন? মোহামেডানের দায়িত্ব শেষ হতে না হতেই জাতীয় দলে ঢুকে গেলেন...

মওদুদুর : হ্যাঁ, জাতীয় দলে কাজ করাটা আমার জন্য বিশাল সুযোগ। বিশেষ করে গোবিনাথনের সঙ্গে কাজ করতে পারাটা। অনেক কিছু শেখার আছে তাঁর কাছে।



মন্তব্য