kalerkantho



রাসেল ফিরলেন বাংলাদেশের বিপক্ষে

১৮ জুলাই, ২০১৮ ০০:০০



রাসেল ফিরলেন বাংলাদেশের বিপক্ষে

ডোপ কেলেঙ্কারিতে নিষিদ্ধ ছিলেন এক বছর। বিশ্বকাপ বাছাই পর্বের সময় উঠেও গিয়েছিল সেটা। বিশ্বকাপ খেলতে মরিয়া ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দলে ডাকে আন্দ্রে রাসেলকে। কিন্তু সাড়া দেননি ৩০ বছর বয়সী এই অলরাউন্ডার। জাতীয় দলে না খেলে চলে চান পিএসএল খেলতে। যুক্তি দেখান, ‘ওয়ানডের জন্য প্রস্তত নই।’ জাতীয় দলের ডাক উপেক্ষা করায় অনেকে শেষ দেখে ফেলেছিলেন রাসেলের। কিন্তু এক বছর পর বিশ্বকাপ বলে আর মান-অভিমান নয়।

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য নির্বাচকরা আবারও সুযোগ দিয়েছেন রাসেলকে। গতকাল ঘোষণা হওয়া ১৩ সদস্যের ক্যারিবীয় ওয়নডে দলে তিনি ছাড়াও রয়েছেন ক্রিস গেইল, জেসন হোল্ডার, দেবেন্দ্র বিশুরা। রাসেলকে ফিরে পেয়ে কোচ স্টুয়ার্ট ল-এর উচ্ছ্বাস, ‘রাসেলকে আবারও জাতীয় দলে দেখাটা অসাধারণ। ওর শক্তি আর উদ্যম প্রেরণা জোগাবে দলকে।’ রাসেল ওয়ানডে দলে ফিরলেন তিন বছর পর। ২০১৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে সব শেষ খেলা ওয়ানডেতে করেছিলেন ২৪ বলে ৪১ রান। সেই ম্যাচেই পায়ে চোট পেয়ে খেলা হয়নি বাকি সিরিজ। এরপর সেই ডোপ কেলেঙ্কারি।

বিশ্বকাপ বাছাই পর্বের দলে ছিলেন মারলন স্যামুয়েলস, কার্লোস ব্রাথওয়েট, নিকিতা মিলার, শেলডন কটরেল ও কেরসিক উইলিয়ামস। বাংলাদেশের বিপক্ষে দলে রাখা হয়নি তাঁদের। ফিরেছেন ফাস্ট বোলার আলজারি জোসেফ ও ব্যাটসম্যান কিয়েরান পাওয়েল। বিশ্রামে আছেন অ্যান্টিগা টেস্টে বাংলাদেশকে গুঁড়িয়ে দেওয়া পেসার কেমার রোচ। ৫ উইকেট নেওয়ার পর চোট পেয়ে দ্বিতীয় ইনিংসে বল করতে পারেননি রোচ। তাঁকে বিশ্রাম দেওয়া নিয়ে প্রধান নির্বাচক কোর্টনি ব্রাউন জানালেন, ‘আগামীর কথা ভেবেই বিশ্রাম দেওয়া হয়েছে রোচকে। অ্যান্টিগায় পাওয়া ইনজুরি থেকে সেরে উঠতে আরো সময় দরকার ওর।’

বাংলাদেশের বিপক্ষে সিরিজটা ওয়েস্ট ইন্ডিজ দেখছে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে। ইংল্যান্ডে হতে যাওয়া টুর্নামেন্টের বাকি আর বছরখানেক। এখন থেকেই সেই প্রস্তুতি কোচ স্টুয়ার্ট ল-এর, ‘এই সিরিজ থেকে বিশ্বকাপের প্রস্তুতি শুরু আমাদের। টেস্টে দল খুবই ভালো খেলেছে। সেই ধারাবাহিকতা ধরে রাখতে হবে ওয়ানডেতেও।’ ক্রিকইনফো

ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দল

জেসন হোল্ডার (অধিনায়ক), দেবেন্দ্র বিশু, ক্রিস গেইল, শিমরন হিটমায়ার, শাই হোপ, আলজারি জোসেফ, এভিন লুইস, জেসন মোহাম্মদ, অ্যাশলি নার্স, কেমো পল, কিয়েরান পাওয়েল, রোভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল।



মন্তব্য