kalerkantho


আফগানদের টেস্ট অভিষেক আজ

১৪ জুন, ২০১৮ ০০:০০



আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে এক ঐতিহাসিক দিন আজ। ১২তম দেশ হিসেবে টেস্ট ক্রিকেটের অভিজাত অঙ্গনে অভিষেক হচ্ছে তাদের। ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি আজ শুরু হচ্ছে বেঙ্গালুরুতে।

টেস্ট ক্রিকেটের দশম সদস্য হিসেবে ২০০০ সালে অভিষেক হয়েছিল বাংলাদেশ। তারপর দীর্ঘ সময় পার হলেও সাদা পোশাকের এই অভিজাত ক্লাবে আর কোনো নতুন সদস্য যোগ হয়নি। ২০১৮ সালে টেস্ট পরিবারে যোগ হলো নতুন দুটি দেশ—আয়ারল্যান্ড এবং সবশেষ আফগানিস্তান। গত মে মাসে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলে আইরিশরা। আর আফগানিস্তান প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ভারতকে। এ নিয়ে ভারতের বিপক্ষে চারটি দেশ তাদের প্রথম টেস্ট ম্যাচ খেলছে। বাংলাদেশ ও আফগানিস্তানের আগে পাকিস্তান ও জিম্বাবুয়ে তাদের প্রথম ম্যাচ খেলেছে ভারতের বিপক্ষে।

নিজেদের ঐতিহাসিক এই টেস্টে আফগানিস্তানকে নেতৃত্ব দেবেন আসগর স্ট্যানিকজাই। অন্যদিকে ভারতের নেতৃত্বে থাকছেন আজিংকা রাহানে। অভিষেক টেস্ট বলে আফগানিস্তানকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না ভারত অধিনায়ক, ‘আমরা ওদের হালকাভাবে নিচ্ছি না। তারা চমৎকার এক দল। তাদের দলে কয়েকজন ভালো বোলার রয়েছে। আমরা তাদের বিপক্ষে আমরা আমাদের স্বাভাবিক খেলা খেলব। আমরা আমাদের শক্তির দিকে মনোযোগ দিচ্ছি। আমরা আফগানিস্তানকে নিয়ে ভাবছি না। তবে হ্যাঁ, প্রতিপক্ষ হিসেবে অবশ্যই আমরা তাদের সম্মান করি এবং আমরা আমাদের শতভাগ উজাড় করে দেব।’ এএফপি



মন্তব্য