kalerkantho


রোনালদোতে রক্ষা রিয়ালের

সিরি ‘এ’ জমিয়ে দিল ক্রোতনে

২০ এপ্রিল, ২০১৮ ০০:০০



ইংল্যান্ডে লিগ চ্যাম্পিয়ন হয়ে গেছে ম্যানচেস্টার সিটি, জার্মানিতে বায়ার্ন মিউনিখ ফের জিতেছে বুন্দেসলিগা। স্পেনের লা লিগাও বার্সেলোনার ঘরেই যাচ্ছে; ইউরোপের শীর্ষ সারির তিনটি লিগেই শিরোপার উত্তেজনা উধাও। তবে সিরি ‘এ’তে জমে উঠেছে নাটকের শেষ অঙ্ক। স্কুদেত্তোর লড়াই জমিয়ে দিয়েছে অবনমনের শঙ্কায় থাকা ক্রোতনে! পচা শামুকেই পা কেটেছে শীর্ষে থাকা জুভেন্টাসের, পয়েন্ট টেবিলের ১৮ নম্বরে থাকা ক্রোতনের সঙ্গে তারা ড্র করেছে ১-১ গোলে। একই দিনে নাপোলি ৪-২ গোলে হারিয়ে দিয়েছে উদিনেসকে। ফলে শীর্ষ দুই দলের পয়েন্টের ব্যবধান হয়ে গেছে মাত্র ৪! তাই জুভেন্টাসের টানা ছয় মৌসুম শিরোপা জেতার পর ‘লাকি সেভেন’-এর সামনে বড় হুমকি নাপোলি, আর আসছে রবিবারেই যে মুখোমুখি হচ্ছে দুই দল।

ক্রোতনের মাঠে, ১৬ মিনিটে অ্যালেক্স সান্দ্রোর গোলে এগিয়ে গিয়েছিল জুভেন্টাসই। কিন্তু ৬৫তম মিনিটে ক্রোতনের নাইজেরিয়ান ফরোয়ার্ড সিমির গোলে সমতায় ফেরে গত মৌসুমেই সিরি ‘এ’তে সুযোগ পাওয়া দলটি। বাকি সময়টায় আর গোল করতে পারেনি জুভেন্টাস, তাই ১-১ সমতায় ১ পয়েন্ট করে ভাগাভাগিতেই সন্তুষ্ট থাকতে হয় লিগ লিডারদের। জুভেন্টাসের ড্র ভাগ্য খুলে দিয়েছে নাপোলির। উদিনেসের সঙ্গে ৪-২ গোলের জয়ে ৩৩ ম্যাচে তাদের পয়েন্ট হয়েছে ৮১। জুভেন্টাসের চেয়ে তারা পিছিয়ে মাত্র ৪ পয়েন্টে, দুই দলেরই ম্যাচ বাকি পাঁচটি করে। তবে রবিবারেই জুভেন্টাসের মাঠে নাপোলির খেলার সূচি, এই ম্যাচটি যদি স্বাগতিকরা হেরে যায় তাহলে পয়েন্টের ব্যবধান কমে হবে মাত্র ১! ওদিকে ক্রোতনে আছে ২৮ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ১৮ নম্বরে, সিরি ‘এ’তে টিকে থাকার সম্ভাবনা সামান্যই। তবে নেমে যাওয়ার আগে দারুণ একটা নাটকীয়তাই তৈরি করে দিল ইতালির বুটজুতো আকৃতির মানচিত্রে গোড়ালিতে থাকা ক্রোতনে। জেনোয়াকে ২-১ গোলে হারিয়েছে রোমা আর ৭০ মিনিটের পর দুই গোল করে পিছিয়ে থেকেও ফিওরেন্তিনাকে ৪-৩ গোলে হারিয়েছে লািসও। ফলে তিনে রোমা ও লািসওর পয়েন্ট রইল সমানই, যদিও গোলগড়ে এগিয়ে থাকায় রোমার জায়গা ওপরে।

ইংলিশ প্রিমিয়ার লিগে, নিজ মাঠে ওয়েস্ট ব্রমের কাছে হেরে ম্যানচেস্টার সিটিকে মাঠে না নেমেই শিরোপার উৎসবে মেতে ওঠার সুযোগ করে দিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। বুধবার রাতে বোর্নমাউথকে ২-০ গোলে হারিয়ে জয়ের ধারায় ফিরেছে তারা। তাতে করে রানার্স-আপ হওয়ার দৌড়ে লিভারপুলের সঙ্গে ব্যবধানটা বাড়িয়ে রাখতে সক্ষম হয়েছে রেড ডেভিলরা। ম্যানইউ জিতেছে ক্রিস স্মলিং ও রোমেলু লুকাকুর গোলে ভর করে।

লা লিগার শিরোপার রেস থেকে বহু আগেই ছিটকে গেছে রিয়াল মাদ্রিদ, এবার বোধ হয় রানার্স-আপের সান্ত্বনাও জুটবে না ‘মাদ্রিদের অভিজাত’দের। অ্যাথলেতিক বিলবাওয়ের সঙ্গে শেষ সময়ের গোলে ড্র করে কোনো রকমে হার এড়িয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা। নিজের মাঠে ম্যাচের ১৪ মিনিটে ইনাকি উইলিয়ামসের গোলে পিছিয়ে পড়া রিয়ালকে সমতায় ফেরান রোনালদো, ম্যাচের ৮৭ মিনিটে গোল করে। স্কাই স্পোর্টস, বিবিসি



মন্তব্য