kalerkantho


সংস্কারের ধাক্কায় সংশয়ে কনফেডারেশনস কাপ

১৯ এপ্রিল, ২০১৮ ০০:০০



জিয়ানি ইনফান্তিনো ফিফা সভাপতির পদে নির্বাচিত হওয়ার পরই বেশ কিছু সংস্কার কার্যক্রম হাতে নিয়েছিলেন। ফিফার প্রশাসনিক কাঠামো ও উন্নয়ন প্রকল্পে সংস্কার করার পর মাঠের খেলায় ভিডিও রেফারির প্রবর্তন এবং বিশ্বকাপে দল বাড়ানোর পক্ষেও তাঁর জোরালো অবস্থান। এবারে ক্লাব বিশ্বকাপ ও কনফেডারেশনস কাপ নিয়েও ফিফা সভাপতির সংস্কার প্রস্তাব! ফিফার সব কনফেডারেশনস প্রধানের কাছে ইনফান্তিনোর পাঠানো চিঠি পৌঁছেছে বার্তা সংস্থা এএফপির কাছেও। ইনফান্তিনোর প্রস্তাব, কনফেডারেশনস কাপ বাতিল করে ক্লাব বিশ্বকাপ চার বছর পর পর জুনে আয়োজনের। অন্যদিকে ইংল্যান্ডেও প্রিমিয়ার লিগ এবং এফএ কাপে আসছে পরিবর্তন। ইউরোপের অন্যান্য লিগে শীতকালীন বন্ধ থাকলেও ছিল না ইংলিশ প্রিমিয়ার লিগে। ২০২০ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে প্রিমিয়ার লিগেও থাকবে শীতের ছুটি।

ফিফা প্রেসিডেন্টের পাঠানো চিঠির মূল বক্তব্য হচ্ছে, ফিফার প্রধান আয়োজন বিশ্বকাপ ফুটবলের জন্য প্রচুর পৃষ্ঠপোষক পাওয়া গেলেও ক্লাব বিশ্বকাপ ও কনফেডারেশনস কাপ পৃষ্ঠপোষকদের আগ্রহ টানতে পারছে না। সমর্থকরাও আগ্রহী নয়। তাই কনফেডারেশনস কাপ বাদ দিয়ে চার বছর পর পর, বিশ্বকাপের আগের বছরের জুনে ক্লাব বিশ্বকাপ আয়োজন করতে আগ্রহী ফিফা। নতুন এই সূচিতে ইউরোপের ক্লাবগুলোর সূচির সঙ্গে আন্তর্জাতিক ফুটবল সূচির সংঘর্ষ কমে আসবে। ক্লাব বিশ্বকাপ এখন প্রতিবছর ডিসেম্বরে আয়োজন করা হলেও নতুন পরিকল্পনায় তা আয়োজন করা হবে জুনে। ১৮ দিন ব্যাপ্তির টুর্নামেন্ট হিসেবে বর্তমান পরিসর থেকে বড় করেই ক্লাব বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা নিয়ে আলোচনা করতে চাইছে ফিফার শীর্ষমহল।

ইংল্যান্ডে ২০২০ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে শীতকালীন বিরতি চালু করার সিদ্ধান্তের খুব কাছাকাছি পৌঁছে গেছে প্রিমিয়ার লিগ, ফুটবল অ্যাসোসিয়েশন ও ইংলিশ ফুটবল লিগ কর্তৃপক্ষ। বুধবার ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী মার্টিন গ্লেনের নেতৃত্বে হয়ে যাওয়া বৈঠকে এই ব্যাপারে নীতিগত সিদ্ধান্তে পৌঁছানো হয়। ফলে এফএ কাপের পঞ্চম রাউন্ডের খেলাগুলো হবে সপ্তাহের মাঝের দিনগুলোতে। ম্যাচ ড্র হলে ফিরতি ম্যাচের বদলে অতিরিক্ত সময় ও টাইব্রেকারে নিষ্পত্তির নিয়ম চালু হবে। এফএ কাপের পঞ্চম রাউন্ডের ম্যাচগুলো সপ্তাহের ছুটির দিনের বদলে মাঝের দিনে খেলাতে রাজি হয়েছে এফএ, ফলে ফাঁকা হয়ে যাওয়া সপ্তাহান্তগুলোয় আয়োজন করা যাবে লিগের ম্যাচ। এএফপি, স্কাই



মন্তব্য