kalerkantho


১৬২ রানে শেষ দক্ষিণ আফ্রিকা

৩ মার্চ, ২০১৮ ০০:০০



১৬২ রানে শেষ দক্ষিণ আফ্রিকা

প্রথম দিনের খেলা শেষে খানিকটা হলেও এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। ব্যাটসম্যানদের ভরাডুবিতে ডারবান টেস্টে উল্টো ব্যাকফুটে এখন প্রোটিয়ারাই। অস্ট্রেলিয়ার ৩৫১ রানের জবাবে ৫১.৪ ওভারে ১৬২ রানেই শেষ দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের চেয়ে তারা পিছিয়ে ১৮৯ রান। গতির ঝড়ে ৫ উইকেট নিয়ে প্রোটিয়া ইনিংসে ধস নামিয়েছেন পেসার মিচেল স্টার্ক। এক প্রান্ত আগলে রেখে ৭১ রানে অপরাজিত ছিলেন এবি ডি ভিলিয়ার্স।

দ্বিতীয় দিনের শুরুটা ভালো ছিল না অস্ট্রেলিয়ারও। ৫ উইকেটে ২২৫ রান নিয়ে খেলতে নেমে স্কোরবোর্ডে ১২ রান যোগ হতে ফিরে আসেন টিম পেইন। ৩ রান করে কেশব মহারাজের বোলিংয়ে বোল্ড প্যাট কামিন্সও। তবু অস্ট্রেলিয়ার স্কোরটা ৩৫০ ছুঁয়েছে টেল এন্ডারদের নিয়ে মিচেল মার্শের দায়িত্বশীল ব্যাটিংয়ে। চার টেস্টের ক্যারিয়ারে তৃতীয় শতকটা সময়ের ব্যাপার মনে হচ্ছিল তাঁর। কিন্তু শেষ পর্যন্ত মাঠ ছেড়েছেন তিনি ৪ রানের জন্য তিন অঙ্কের জাদুকরী স্কোর না ছুঁতে পারার আক্ষেপ নিয়ে। ৯৬ রানের কার্যকর ইনিংস খেলে ভারনন ফিল্যান্ডারের বোলিংয়ে মিড অনে মরনে মরকেলের তালুবন্দি হয়েছেন মিচেল মার্শ। আর আগ্রাসী ব্যাটিংয়ে ২টি ছক্কা আর ৪ বাউন্ডারিতে ২৫ বলে ৩৫ রানের ঝোড়ো ইনিংস স্টার্কের। শেষ ৩ উইকেটে অস্ট্রেলিয়া যোগ করেছে ১০০ রান। ১২৩ রানে ৫ উইকেট নিয়েছেন কেশব মহারাজ।

জবাব দিতে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ে দিশাহারা অবস্থা প্রোটিয়াদের। জোড়া আঘাতে নাথান লিওন একই ওভারে ফেরান ডিন এলগার ও হাশিম আমলাকে। ৭ রানে অস্ট্রেলিয়ার এ স্পিনারকে ফিরতি ক্যাচ দেন এলগার। দুই বল পরে শূন্য রানে ব্যানক্রফটকে ক্যাচ দিয়েছেন আমলাও (২/২৭)। এইডেন মারক্রাম ও ফাফ দু প্লেসিসরাও পারেননি ইনিংসটা টেনে নিতে। প্যাট কামিন্সের লাফিয়ে ওঠা একটা বলে শর্ট লেগে ব্যানক্রফটকে ক্যাচ দিয়েছেন মারক্রাম। এরপর এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে চতুর্থ উইকেটে ৩৭ রান যোগ করে মিচেল স্টার্কের বোলিংয়ে মাত্র ১২ রানে আউট অধিনায়ক ফাফ দু প্লেসিস। স্বাগতিকদের দুর্দাশা আরো বেড়েছে স্টার্ক থিউনিস ডি ব্রুইনকেও ফেরালে। কুইন্টন ডি কককে বোল্ড করেন লিয়ন। এরপর ১২ রানে স্বাগতিকদের বাকি চার উইকেটও তুলে নেন মিচেল স্টার্ক-জশ হ্যাজেলউডরা। ৩৪ রানে স্টার্ক ৫টি আর লিয়ন ৫০ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। ১টি করে উইকেট কামিন্স ও হ্যাজেলউডের। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর : অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস  ১১০.৪ ওভারে ৩৫১ (মিচেল মার্শ ৯৬, স্মিথ ৫৬, ওয়ার্নার ৫১, শন মার্শ ৪০, স্টার্ক ৩৫; মহারাজ ৫/১২৩, ফিল্যান্ডার ৩/৫৯, রাবাদা ২/৭৪)।

দক্ষিণ আফ্রিকা : প্রথম ইনিংস ৫১.৪ ওভারে ১৬২ (ডি ভিলিয়ার্স ৭১*, মারক্রাম ৩২, দু প্লেসিস ১৫; স্টার্ক ৫/৩৪, লিয়ন ৩/৫০)।



মন্তব্য