kalerkantho



হকির শিরোপা মিশনে ১৮ জনের দল

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



হকির শিরোপা মিশনে ১৮ জনের দল

ক্রীড়া প্রতিবেদক : এশিয়ান গেমসের বাছাইয়ে এমন কঠিন কিছু দেখছেন না বাংলাদেশ কোচ। তাই তিন সিনিয়রকে বাইরে রেখে ১৮ জনের চূড়ান্ত দল ঘোষণা করেছেন মাহবুব হারুন। তাঁদের নিয়েই বাংলাদেশ ওমান যাবে শিরোপা মিশনে। 

বাদ পড়া তিনজন হলেন ইমরান হাসান পিন্টু, কামরুজ্জামান রানা ও পুষ্কর খীসা মিমো। তাঁরা থাকলে এটি হতো পুরোপুরি এশিয়া কাপের দল। অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিত এশিয়া কাপে বাংলাদেশ ষষ্ঠ হয়েছিল গ্রুপ নির্ধারণী ম্যাচে চীনকে হারিয়ে। মোটা দাগে ওই দলটিই যাচ্ছে ওমানে গেমস বাছাই খেলতে। তিনজনকে বাদ দেওয়াটাকে কোচ বলছেন বিশ্রামে পাঠানো, ‘এটা বাদ দেওয়া নয়। তিন সিনিয়র খেলোয়াড়কে আসলে বিশ্রামে পাঠিয়েছি। তাদের জায়গায় নতুন খেলোয়াড়কে সুযোগ দিয়ে দেখব তারা কেমন খেলে। এখানে পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগ আছে।’ এশিয়া কাপে অবশ্য ওই তিনজনের পারফরম্যান্সে ইতিবাচক কিছু ছিল না। তা ছাড়া গত দেড় মাসের ট্রেনিং ক্যাম্পে ধরা পড়েছে তাঁদের ফিটনেসের ঘাটতি। প্র্যাকটিসের পারফরম্যান্সও খুব আশা জাগানিয়া ছিল না। তাই তাঁদের জায়গায় নেওয়া হয়েছে দীন ইসলাম ইমন, সোহানুর রহমান সবুজ ও ফজলে হোসেন রাব্বিকে। এঁদের মধ্যে প্রথমবারের মতো জাতীয় দলে ঢুকেছেন মোহামেডানের তরুণ ফরোয়ার্ড সবুজ, বাকি দুজন এর আগে ছিলেন এসএ গেমসের দলে। 

কোচের চোখে তিন তরুণকে নেওয়ার আরেকটি কারণ হলো এটা ঝুঁকিহীন টুর্নামেন্ট, ‘বাছাই পর্বের ৯টি দল থেকে সেরা পাঁচ দল যাবে এশিয়ান গেমসে। এর মধ্যে বাংলাদেশ না থাকার কোনো কারণ নেই। এখানেই নতুনদের পারফরম্যান্স দেখার সুযোগ আছে।’ ৯ দলের বাছাই পর্বের বাকি আট দলই র্যাংকিংয়ে বাংলাদেশের নিচে। তাদের বিপক্ষে আধিপত্য বিস্তার করেই খেলার কথা। ৮ মার্চ থেকে ওমানে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টে খেলা হবে দুই গ্রুপে, সেখানে বাংলাদেশের ‘এ’ গ্রুপে হংকং, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও আফগানিস্তান। ৯ মার্চ আফগানিস্তানের ম্যাচ দিয়ে শুরু করবে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে আছে ওমান, শ্রীলঙ্কা, চায়নিজ তাইপে ও কাজাখস্তান।

৯ দলের তুল্যমূল্য বিচারে গেলে বাংলাদেশ আর ওমান থাকবে একই বন্ধনীতে। আসল লড়াইটা হবে স্বাগতিকদের সঙ্গে। মাহবুব হারুনও তাই শিরোপার লক্ষ্য ঠিক করেছেন, ‘আমরা যাব চ্যাম্পিয়ন হওয়ার জন্যই। এখানে যেসব দল খেলছে তাদের সঙ্গে আমাদের ভালো খেলার কথা, চ্যাম্পিয়ন হওয়ার খুব ভালো সুযোগ এটা। শক্তির বিচারে আমাদেরই এগিয়ে থাকার কথা। সেটা মাঠে পারফরম করে খেলোয়াড়দের প্রমাণ করতে হবে।’ দেড় মাসের প্র্যাকটিসে প্রমাণ করার মতো অবস্থায়ও পৌঁছেছে বলে দাবি করেছেন কোচ, ‘দেড় মাস কঠিন পরিশ্রম করেছে খেলোয়াড়রা। ফিটনেসের পাশাপাশি প্র্যাকটিসে তাদের পারফরম্যান্সও ভালো। সুতরাং ওমানে গিয়ে খারাপ করার কথা নয়।’

১৮ জনের চূড়ান্ত দল : অসীম গোপ, আবু সাঈদ নিপ্পন, খোরশেদুর রহমান, ফরহাদ আহমেদ শিটুল, রেজাউল করিম বাবু, আশরাফুল ইসলাম, সোহানুর রহমান সবুজ, মামুনুর রহমান চয়ন, সারোয়ার হোসেন, রাসেল মাহমুদ জিমি, রোমান সরকার, হাসান জোবায়ের নিলয়, নাঈম উদ্দিন, ফজলে হোসেন রাব্বি, মিলন হোসেন, আরশাদ হোসেন ও দীন ইসলাম ইমন।



মন্তব্য