kalerkantho


বার্সাকে ফাইনালে তুললেন কৌতিনিয়ো

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



বার্সাকে ফাইনালে তুললেন কৌতিনিয়ো

বার্সেলোনায় ফেলিপে কৌতিনিয়োর আসল অভিষেক হলো পরশু। কাতালান জার্সিতে চতুর্থ ম্যাচে এসে প্রথম গোল করলেন যে এদিন। আর তাঁর গোলের অভিষেক এতটাই রাঙানো যে তাতে মৌসুমের প্রথম ফাইনালের টিকিটও পেল বার্সা। না, কৌতিনিয়োর একমাত্র গোলেই ভ্যালেন্সিয়ার মাঠে কোপা দেল রের সেমিফাইনালের দ্বিতীয় লেগটা জেতেনি তারা, ইভান রাকিতিচ পরে ব্যবধান বাড়িয়েছেন। তবে ক্রমে কঠিন হতে চলা ম্যাচটায় দ্বিতীয়ার্ধে বদলি নামার তিন মিনিটের মাথায় দলকে এগিয়ে দিয়ে তিনিই আসলে ম্যাচ উইনারের তকমটা পাচ্ছেন।

এদিন ২-০ গোলের জয়ে, দুই লেগ মিলিয়ে ৩-০ অগ্রগামিতায় টানা পঞ্চমবারের মতো কাপ ফাইনাল নিশ্চিত করেছে বার্সা। ‘টাই’-এর ব্যবধান দেখে যতটা সহজ মনে হবে মোটেও ততটা সহজ ছিল না বার্সার জন্য ভ্যালেন্সিয়াকে পেছনে ফেলা। প্রথম লেগে বার্সার মাঠে তারা যে লড়াই করেছে তাতেই বোঝা গিয়েছিল মেস্তায়ায় কাজটা সহজ হবে না এর্নেস্তো ভালভের্দের দলের জন্য। ম্যাচে এদিন প্রথম সুযোগটা পেয়েছিল তো স্বাগতিকরাই। রদ্রিগোর হেড জেসপার সিয়েসেনের হাতের নাগাল এড়িয়ে গেলেও ক্রসবারের জোরে বেঁচে গেছে বার্সা।  প্রথমার্ধের গোলশূন্য স্কোরলাইন তাই কাতালানদের পক্ষেই ছিল। কিন্তু তাতে প্রথম লেগের লিড হারানোর শঙ্কাটা ঠিক বাড়তে থাকে। আন্দ্রে গোমেসকে এদিন শুরুর একাদশে রেখেছিলেন ভালভের্দে। নীল-মেরুন জার্সিতে এখনো পর্যন্ত ফ্লপ তকমাটা কাটিয়ে উঠতে না পারা পর্তুগিজ মিডফিল্ডারকে উঠিয়েই ৪৬ মিনিটে কৌতিনিয়োকে মাঠে আনেন বার্সা কোচ। এস্পানিওলের বিপক্ষে একেবারে অভিষেকেই তাঁর দারুণ একটি অ্যাসিস্ট পূর্ণতা পায়নি লুই সুয়ারেসের ব্যর্থতায়। উরুগুইয়ান স্ট্রাইকার কি দারুণভাবেই না এদিন সেই ক্ষতিপূরণ দিলেন তাঁকে পোস্টের মুখে বল ঠেলে, ছুটে এসে ব্রাজিলিয়ান তারকা স্লাইড করে  সেই বল জালে পাঠিয়ে বুনো উল্লাসে মেতেছেন। ম্যাচ শেষেও তাঁর কণ্ঠে সেই উচ্ছ্বাস স্পষ্ট, ‘আমি সত্যি দারুণ খুশি। গত কয়েক ম্যাচ ধরেই এই গোলটা খুঁজছিলাম, আজ তা পেলাম এমন দিনে যাতে করে দল ফাইনালেও উঠে গেল!’ ম্যাচে সুয়ারেসের দ্বিতীয় অ্যাসিস্টে রাকিতিচ ২-০ করেন ৮২ মিনিটে। তার আগে ভ্যালেন্সিয়া আরো একবার গোলের কাছাকাছি পৌঁছেছিল, হোসে গায়ার নেওয়া সেই শট দারুণ ফিরিয়ে দুই লেগেই পোস্ট অক্ষত রেখেছেন সিয়েসেন।

লা লিগায় প্রতিপক্ষের চেয়ে ৯ পয়েন্ট এগিয়ে এরই মধ্যে শিরোপার সুবাস পাচ্ছে কাতালানরা। কোপা দেল রে দিয়ে এখন দ্বিতীয় শিরোপারও মঞ্চ প্রস্তুত, ফাইনালে তাদের প্রতিপক্ষ লেগানেসকে হারানো সেভিয়া। এএফপি


মন্তব্য