kalerkantho


উঠে আসছে ইন্টার, নামছে ডর্টমুন্ড

১১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



উঠে আসছে ইন্টার, নামছে ডর্টমুন্ড

সেই ২০১০-১১ মৌসুমে ইতালিয়ান লিগে রানার্স-আপ হয়েছিল ইন্টার মিলান। এরপর ক্রমাগত পিছিয়েছেই তারা। সেরা চারে তো কোনো মৌসুমে আসাই হয়নি, নেমে গিয়েছিল লিগ টেবিলের ৯-এও। সেখান থেকেই জুভেন্টাসের সাম্রাজ্যকে চ্যালেঞ্জ জানিয়ে উঠে আসছে নেরাজ্জুরিরা। জুভেন্টাসের মাঠে গোলশূন্য ড্র করায় লিগ টেবিলের শীর্ষেই থাকল লুসিয়ানো স্পালেত্তির দল। এই ড্রয়ে লাভ হয়েছে নাপোলির, আজ নিজ মাঠে ফিওরেন্তিনাকে হারাতে পারলে নাপোলিই উঠে যাবে শীর্ষে। ইতালিয়ান লিগের শীর্ষস্থান নিয়ে বেশ একটা অদলবদল চললেও স্পেনের লা লিগায় বার্সেলোনার চেয়ে বেশি ম্যাচ খেলেও পয়েন্ট তালিকায় পিছিয়ে রিয়াল মাদ্রিদ। শনিবার পঞ্চম ব্যালন ডি’অর জয়ের পর মাঠে নামা ক্রিস্তিয়ানো রোনালদো সেভিয়ার বিপক্ষে মাঠে নেমে করেছেন ২ গোল, দল জিতেছে ৫-০ গোলে। ইংলিশ প্রিমিয়ার লিগে বড় জয় টটেনহামের, জিতেছে লিস্টার সিটিও। কিন্তু হেরে গেছে চেলসি, ওয়েস্ট হাম তাদের হারিয়ে দিয়েছে ১-০ গোলে। ফ্রেঞ্চ লিগে মোনাকো ও প্যারিস সেন্ত জার্মেই—দুই দলই জিতেছে। বুন্দেসলিগায় বরুশিয়া ডর্টমুন্ড ২-১ গোলে হেরেছে ওয়ের্ডার ব্রেমেনের কাছে, টানা ১২ ম্যাচ জয়হীন থাকার জের ধরে ডর্টমুন্ড বরখাস্ত করেছে কোচ পিটার বোশকে।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের সঙ্গে একই গ্রুপে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে উঠেছিল ডর্টমুন্ড। অথচ এবার গ্রুপ পর্বে কোনো ম্যাচই জিততে পারেনি ডর্টমুন্ড, নেমে গেছে ইউরোপা লিগে। শনিবার ব্রেমেনের কাছে হারের পর সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ১২ ম্যাচ জয়শূন্য থাকা ডর্টমুন্ডের কোচ বোশকে আর দায়িত্বে রাখার পক্ষে ছিলেন না ক্লাবের প্রধান নির্বাহী হ্যান্স ইওয়াখিম ওয়াত্জকে, ‘গত রাতে (শনিবার) ম্যাচের পর পিটারের সঙ্গে কথা বলার পরই আমরা সিদ্ধান্ত নিই, তাত্ক্ষণিকভাবে তাঁকে ছেড়ে দেব। আমাদের জন্য সিদ্ধান্তটা খুব আবেগের ছিল, একই সঙ্গে শ্রদ্ধাপূর্ণ। আমরা এখনো তাঁকে ভালো কোচ মনে করি।’ মৌসুমের শুরুটা ভালো করলেও টানা খারাপ করায় পিছিয়ে লিগ টেবিলের ৭-এ নেমে এসেছে ডর্টমুন্ড। শিরোপার লড়াইয়ে যথারীতি অগ্রগামী বায়ার্ন মিউনিখ, আর্তুরো ভিদালের একমাত্র গোলে তারা হারিয়েছে ফ্রাঙ্কফুর্টকে। দুইয়ে থাকা লিপজিগ পয়েন্ট খুইয়েছে, ৮৭ মিনিটে গোল হজম করে ২-২ গোলে তারা ড্র করেছে মেইনজের সঙ্গে।

ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসি দুইবার অঘটনের শিকার! পয়েন্ট তালিকায় সবার নিচে থাকা ক্রিস্টাল প্যালেস ৭ ম্যাচ গোল ও জয়হীন থাকার পর চেলসির বিপক্ষে ম্যাচটায় দেখেছিল গোল ও জয়ের মুখ। অবনমন অঞ্চলে থাকা আরেক দল ওয়েস্ট হামও টানা ৮ ম্যাচে ৫ হার ও ৩ ড্রয়ের পর জয়ের দেখা পেয়ে গেল চেলসিরই বিপক্ষে! ম্যাচের ষষ্ঠ মিনিটে মার্কো আরনুতোভিচের একমাত্র গোলটাই শোধ দিতে পারেনি আন্তনিও কন্তের শিষ্যরা। ডেভিড ময়েস ওয়েস্ট হামের দায়িত্ব নেওয়ার পর এটা প্রথম জয়। ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বিতাড়িত হওয়ার পর রিয়াল সোসিয়েদাদের কোচ হয়েও বার্সেলোনাকে ১-০ গোলে হারিয়ে চমক দেখিয়েছিলেন ময়েস। এবার চেলসি ময়েস ম্যাজিকের শিকার! হোঁচট খেয়েছে আর্সেনালও। সাউদাম্পটনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছেন আর্সেন ওয়েঙ্গারের দল। নিউক্যাসেলকে ৩-২ গোলে হারিয়েছে লিস্টার সিটি। ৭৩ মিনিট পর্যন্তও ছিল ২-২ সমতা, ৮৬ মিনিটে আওজে পেরেজের আত্মঘাতী গোলে ৩ পয়েন্ট লিস্টারের। ফ্রেঞ্চ লিগে পিএসজি ৩-১ গোলে হারিয়েছে লিলকে, মোনাকো ৩-২ গোলে হারিয়েছে ত্রোয়েসকে। স্কাই, লাইভগোলস


মন্তব্য