kalerkantho


‘পার্সোনাল রিলেশনে’ সাদা-কালোকে রক্ষার চেষ্টা

৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



‘পার্সোনাল রিলেশনে’ সাদা-কালোকে রক্ষার চেষ্টা

ক্রীড়া প্রতিবেদক : পুরনো সাদা-কালো প্রেম জেগে উঠেছে সালাম মুর্শেদীর। তাই মোহামেডানের পয়েন্ট বাঁচিয়ে টাকার ওপর দিয়ে দণ্ড চালিয়ে দিতে মরিয়া হয়ে উঠছেন।

‘পার্সোনাল রিলেশন’ কাজে লাগিয়ে ফিফায় তদবির করার কথা ভাবছেন।

মোহামেডানের কাছে বকেয়া বেতনের দাবিতে এমেকা ইউজিগো গিয়েছিলেন ফিফার দরবারে। ২০১২-১৩ মৌসুমে ক্লাবের কাছে পাওনা এই নাইজেরিয়ান কোচের। ২০১৫ সালে তাঁকে প্রাপ্য বুঝিয়ে দেওয়ার জন্য ফিফা নির্দেশ দিলেও মানেনি বাংলাদেশের ঐতিহ্যবাহী ক্লাবটি। ফলে শাস্তি ফিরেছে আরো কঠিন হয়ে—কোচকে ২২ হাজার ডলার বুঝিয়ে দেওয়ার পাশাপাশি চলমান লিগে মোহামেডানের অর্জিত সংগ্রহ থেকে ৩ পয়েন্ট কর্তন। এই দণ্ড বাস্তবায়নের জন্য ফিফা থেকে দু-দুবার নির্দেশনা দিলেও বাফুফে এড়িয়ে গেছে। গতকালও লিগ কমিটির সভা শেষে চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদীও বলেছেন নতুন উদ্যোগের কথা, ‘এএফসি-ফিফার গাইডলাইনে চলে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। তাদের কোনো নির্দেশনা থাকলে, সেটা আমরা পরিপালন করার চেষ্টা করি। শাস্তির ব্যাপারে মোহামেডানের সঙ্গে বাফুফের আলোচনা চলছে।

পয়েন্ট কর্তন না করে টাকা দিয়েই যেন বিষয়টা সমাধান করা যায় সেই চেষ্টাই আমরা করছি। ’ অর্থাৎ কোচকে টাকা বুঝিয়ে দিয়েই ঝামেলা মিটিয়ে ফেলতে চাইছেন। কিন্তু পয়েন্ট কর্তন না করায় ফিফা ইতিমধ্যে শাসিয়েছে বাফুফেকে। লিগ কমিটির চেয়ারম্যান চাইছেন ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে এগোতে, ‘আমাদের সভাপতির একটা অবস্থান আছে এএফসি-ফিফায়। ফিফায় একজন সদস্য হিসেবে আছেন আমাদের কিরণ ম্যাডাম। তাদের অনুরোধ করা হবে ব্যাপারটা নিয়ে ফিফায় আলোচনা করতে। পার্সোনাল রিলেশন কাজে লাগিয়ে আমরা চেষ্টা করব পয়েন্ট কর্তনের হাত থেকে ক্লাবকে রেহাই দিতে। আমরা একবার শেষ চেষ্টা করে দেখি। ’ ফিফা নির্বাহী কমিটিতে আছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য মাহফুজা আক্তার কিরণ, তাঁর মাধ্যমেই পয়েন্ট কর্তনের হাত থেকে সাদা-কালোকে বাঁচানোর চেষ্টা হবে।

এ ছাড়া কালকের লিগ কমিটির সভায় জানুয়ারি মাসে স্বাধীনতা কাপ শুরুর সিদ্ধান্ত হয়েছে। ১৩ তারিখ লিগ শেষ হওয়ার পর এই টুর্নামেন্ট শুরু করতে চায় তারা লিগের ১২ দল নিয়ে। শুক্রবারে লিগ বন্ধ রাখার ইস্যুতে সালাম মুর্শেদী মনে করেন, ‘শুক্রবারে খেলা দিলেও ঢাকায় দর্শক হবে না। মূল সমস্যা আমাদের তারকা নেই। তারকারাই দর্শক টানে মাঠে। ’


মন্তব্য