kalerkantho


দুই সিলভার লড়াইয়ে দিল্লি টেস্ট ড্র

৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



দুই সিলভার লড়াইয়ে দিল্লি টেস্ট ড্র

৫৩৬ করে ভারতের প্রথম ইনিংস ঘোষণাতেই ম্যাচটা তাদের দিকে হেলে যায়। আগের ম্যাচে লঙ্কানদের ইনিংস হারের স্মৃতি তখনো টাটকা। কিন্তু অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দীনেশ চান্ডিমালের ব্যাটে লড়াইয়ে ফেরে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে তাদের সেই ব্যাটন হাতে নিয়েই দিল্লি টেস্টটার ড্রয়ে পরিণতি দেন ধনাঞ্জয়া ডি সিলভা ও রোশেন সিলভা।

ব্যথা পেয়ে মাঠ ছাড়ার আগে ধনাঞ্জয়া করেছেন ১১৯। অভিষেক টেস্টে ৭ নম্বরে ব্যাট করতে নামা রোশেন অপরাজিত ছিলেন ৭৪ রানে। জয়ের জন্য লঙ্কানদের ৪১০ রানের লক্ষ্য বেঁধে দিয়েছিল ভারত। তবে ৩১ রানে ৩ উইকেট হারিয়ে শেষ দিনে ধনাঞ্জয়াদের সেই রান তাড়া করা নয় মোটেও, অল আউট না হয়ে ম্যাচ বাঁচানোটাই ছিল মূল লক্ষ্য। একদিকে উইকেট পতনের মিছিলে সেই দায়িত্বটা শুরুতে একাই কাঁধে নিয়েছিলেন ধনাঞ্জয়া। তিনি ফেরার পর হাল ধরেন রোশেন। সপ্তম উইকেট জুটিতে তাঁকে দারুণ সঙ্গ দিয়েছেন নিরোশান ডিকোয়েলা। অপরাজিত ৪৪ রান করে সিলভার সঙ্গে তাঁর অবিচ্ছিন্ন ৯৪ রানের জুটি। তাতে ৫ উইকেটে ২৯৯ তুলে টেস্ট ড্র সফরকারীদের। তাতে অবশ্য সিরিজ হার এড়ানো যায় না। নাগপুরে জেতা দ্বিতীয় টেস্টটাতেই ভারত সিরিজ জিতেছে ১-০তে। তবে ঘরের মাটিতে এই ভারতের বিপক্ষেই একের পর এক টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি হেরে সফরে দুটি টেস্ট ড্র করতে পারাটাই লঙ্কানদের বড় প্রাপ্তি। আরো গুরুত্বপূর্ণ দলের ব্যাটসম্যানদের রানে ফেরা। দুই ইনিংসে লঙ্কানদের তিন ব্যাটসম্যান সেঞ্চুরি পেলেন। তবে ব্যাটিং কীর্তিতে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির আগে নেই। ডাবল সেঞ্চুরির সুবাদে তিনিই হয়েছেন ম্যাচ সেরা।  ক্রিকইনফো।

ভারত : ৫৩৬/৭ (ডিক্লে.) ও ২৪৬/৫ (ডিক্লে.)। শ্রীলংকা : ৩৭৩ ও ১০৩ ওভারে ২৯৯/৫ (ধননঞ্জয়, ১১৯ রি.হা, রোশেন ৭৪*, ডিকওয়েলা ৪৪*; জাদেজা ৩/৮১)। ফল : ড্র।



মন্তব্য