kalerkantho


উপজেলায় ট্রেনিং শুরু হয়নি এখনো!

১৮ নভেম্বর, ২০১৭ ০০:০০



ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ যুব গেমসের যাওয়ার কথা তৃণমূলে। দেশের ক্রীড়াঙ্গনের নতুন এই আয়োজন শুরু হতে মাত্র এক মাস সময় থাকলেও এখনো পুরোদমে ট্রেনিং শুরু হয়নি উপজেলা পর্যায়ে।

যুব গেমসের আনুষ্ঠানিক যাত্রা জেলা পর্যায়ে শুরু হবে আগামী ১৮ ডিসেম্বর থেকে। এটা আয়োজনের উদ্দেশ্যই হলো গ্রামেগঞ্জে খেলার জাগরণ সৃষ্টি করা। তৃণমূলে একটা ঝাঁকুনি দেওয়া। তা দিতে হলে এই গেমসকে কেন্দ্র করে অন্তত মাস দুয়েক আগে থেকে ক্রীড়া-আবহ তৈরি করা দরকার উপজেলায়, অনূর্ধ্ব-১৭ বছর বয়সীদের প্র্যাকটিসের হুল্লোড় তৈরি হওয়া উচিত। এক মাস আগেও হয়নি সেটা। বেশির ভাগ উপজেলাতেই লাগেনি এর হাওয়া। যেমন রংপুর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বলেছেন, ‘আমরা এখনো কোনো ডিসিপ্লিনে ট্রেনিং শুরু করতে পারিনি। ১৬টি ডিসিপ্লিন করতে চেয়েছি আমরা, তবে বিওএ কয়টা অনুমোদন করবে এখনো জানি না। সেটা জানার পরই আমরা উপজেলা পর্যায়ে ট্রেনিং শুরু করব।

’ শুরু হয়নি চট্টগ্রামের ১৫টি উপজেলায়ও। বিওএ সদস্য এবং চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আলমগীর মোহাম্মদ সিরাজউদ্দিন বলেছেন, ‘২০ তারিখে একটা স্টিয়ারিং কমিটির সভা আছে অলিম্পিকে, সেখানে অনেক কিছু সিদ্ধান্ত হবে। তার পরদিনই আমরা চট্টগ্রামের উপজেলা পর্যায়ে ট্রেনিং শুরু করব। এ জন্য মনিটরিং কমিটিও করা হয়েছে। আমরা চাই উপজেলার কিশোরদের মধ্য থেকে নতুন অ্যাথলেট উঠে আসুক। ’ অনেক ডিসিপ্লিনে খেলা হয় বাংলাদেশের কয়েকটি জেলায়, তারই একটি হলো চট্টগ্রাম। সেই অনুযায়ী তারা চেয়েছেও সর্বোচ্চ ১৯টি ডিসিপ্লিন। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনই চূড়ান্ত করে দেবে, তারা কয়টি ডিসিপ্লিনে খেলবে।

তবে ঝালকাঠি সদর উপজেলায় ট্রেনিং শুরু হয়েছে ফুটবল ও ভলিবলে। জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আল মামুন খান বলেছেন, ‘সদরে ট্রেনিং শুরু করেছি। তবে অন্য তিন উপজেলায় এখনো শুরু করতে পারিনি। আবার এটাও সত্য, কোন কোন ডিসিপ্লিনে আমরা অংশ নেওয়ার সুযোগ পাব, সেটা তো জানি না। তাই ট্রেনিংও শুরু করতে পারছি না। ’ তারা আগ্রহ প্রকাশ করেছে ১৩ ডিসিপ্লিনে। কোন জেলা কয়টি ডিসিপ্লিনে অংশ নেবে, সেটা চূড়ান্ত হবে আগামী ২০ তারিখের সভায়। জেলা ১৫-২০টি ডিসিপ্লিনে খেলতে চাইলেই হবে না, সর্বোচ্চ ১০টিতে অংশ নিতে দিতে চায় বিওএ। এর পিঠে প্রশ্ন থাকে, একটি জেলা কয়টি খেলায় অংশ নেবে তা কেন বিওএ চূড়ান্ত করবে। জেলার উৎসাহে তারা রাশ টানবে কেন।


মন্তব্য