kalerkantho


অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ

ব্রাজিল-জার্মানির মহারণ

২২ অক্টোবর, ২০১৭ ০০:০০



ব্রাজিল-জার্মানির মহারণ

মারাকানার ভূত তাড়া করছে কলকাতায়! অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে আজ যুবভারতীতে জার্মানির মুখোমুখি হওয়ার আগে ব্রাজিলিয়ান যুবাদের প্রশ্ন শুনতে হচ্ছে ৭-১ গোলে হারের সেই দুঃস্মৃতি নিয়ে। বয়স কম হলেও ব্রাজিলিয়ান গোলরক্ষক গ্যাব্রিয়েল ব্রাজাও দিল পরিণত উত্তর, ‘২০১৪ বিশ্বকাপ সেমিফাইনালে ওই হারটা মনে নেই। তবে অলিম্পিক ফাইনালে জার্মানিকে হারানোর স্মৃতি তরতাজা এখনো।’

বুঝতেই পারছেন জার্মানিকে হারাতে তেতে পুরো ব্রাজিলিয়ান দল। নেইমার, জেসাস, মার্সেলোরা ভিডিও বার্তায় অভিনন্দন জানিয়েছেন তরুণদের। তেমনি জার্মান জাতীয় দলের অনেক তারকা উদ্বুদ্ধ করছেন অনূর্ধ্ব-১৭ দলের খেলোয়াড়দের। এবারের বিশ্বকাপে সাম্বার ঝড় তুলে চার ম্যাচে ব্রাজিল গোল করেছে ৯টি। নিজেদের জালে বল জড়িয়েছে একবার, সেটাও আত্মঘাতী। ব্রাজিল চার ম্যাচ জিতলেও জার্মানি গ্রুপ পর্বে রানার্স-আপ হয়েছে ইরানের কাছে ৪-০ গোলে হেরে। তবে শেষ ষোলোতে কলম্বিয়াকে ৪-০ গোলে হারিয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে তারা। 

জার্মান ফরোয়ার্ড ইয়ান ফিয়েতে আর্প করেছে চার গোল। ১৭ বছর বয়সী আর্প হামবুর্গের সিনিয়র দলেও খেলে ফেলেছে এবারের মৌসুমে। ঘানাইন বংশোদ্ভূত উইঙ্গার জন ইয়েবোয়োর দিকে নজর বুন্দেসলিগার দলগুলোর। আর টুর্নামেন্টের শুরু থেকে গোলের মধ্যে ব্রাজিলিয়ান লিঙ্কন। চার ম্যাচে লক্ষ্যভেদ তিনবার। রাইট উইংয়ে পাউলিনিয়ো নজর কেড়েছে সবার। এই চার তরুণ আজ গড়তে পারে ম্যাচের ভাগ্য।

খেলার পাশাপাশি দিনে ঘণ্টা দুয়েক পড়াশোনাও করছে জার্মান তরুণরা। বিশ্বকাপ শেষ করে দেশে ফিরে তাদের বসতে হবে ক্লাস টুয়েলভের পরীক্ষায়। সেখানে পাস না করলে জার্মান ঘরোয়া লিগ বুন্দেসলিগাতেও খেলার ছাড়পত্র নেই। কারণ বুন্দেসলিগার দলগুলোর অ্যাকাডেমিতে পড়াশোনা বাধ্যতামূলক। তারা মনে করে অ্যাকাডেমিতে থাকলেই সব ছাত্র ফুটবলার হয়ে ক্যারিয়ার গড়তে পারবে না। তখন অন্য পেশায় যুক্ত হওয়ার জন্য পড়াশোনাটা দরকার। কখনো অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিততে না পারা জার্মান এই তরুণরা পারবে কি তিনবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের জয়রথ থামাতে?

গতকাল প্রথম কোয়ার্টার ফাইনালে ঘানাকে ২-১ গোলে হারিয়েছিল মালি। আর যুক্তরাষ্ট্রকে ৪-১ গোলে হারিয়েছে ইংল্যান্ড। পিটিআই



মন্তব্য