kalerkantho


মুখোমুখি প্রতিদিন

এশিয়ান গেমসের জন্য আমরা তৈরি হচ্ছি

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



এশিয়ান গেমসের জন্য আমরা তৈরি হচ্ছি

এসএ গেমস বা এশিয়ান গেমসের বাইরে জাতীয় কাবাডি দলের খেলার সুযোগ খুব কম। এ মাসেই একটি আমন্ত্রণমূলক টুর্নামেন্ট খেলতে যাচ্ছে তারা নেপালে।

এই উদ্যোগ অভিনব। নতুন করে জাতীয় দলও ঘোষণা করা হয়েছে এরই মধ্যে। দলের নতুন অধিনায়ক হয়েছেন মাসুদ রানা। কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে তিনিই কথা বলেছেন এই সফর নিয়ে

 

কালের কণ্ঠ স্পোর্টস : গত বছর এসএ গেমসের পর আপনারা বেকার বসেই ছিলেন, নেপালে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলার সুযোগটা নিশ্চয় বড় পাওয়া?

মাসুদ রানা : তা তো অবশ্যই। এ জন্য ফেডারেশনকে অনেক ধন্যবাদ। তারা আগামী এশিয়ান গেমস এবং এসএ গেমসের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করতে চাইছে। তারই অংশ হিসেবে এই টুর্নামেন্টে খেলতে যাব আমরা। নেপাল থেকে ফিরে ইরানেও একটি আমন্ত্রণমূলক টুর্নামেন্ট খেলার কথা রয়েছে আমাদের।

প্রশ্ন : নেপালে চার জাতির টুর্নামেন্টে কী লক্ষ্য থাকবে বাংলাদেশের?

মাসুদ : আমরা ওখানে শিরোপার জন্যই লড়ব।

নেপাল, শ্রীলঙ্কার পাশাপাশি ভারতও আছে এই আসরে। ওদের আমরা কখনো হারাতে পারিনি ঠিক। কিন্তু এখন থেকে ব্যবধানটা আমরা কমিয়ে আনার চেষ্টা করব। নেপাল, শ্রীলঙ্কার বিপক্ষে জয় পাব আশা করি। ভারতের বিপক্ষে এরপর লড়াই করাটাই আমাদের লক্ষ্য।

প্রশ্ন : প্রস্তুতি কেমন হচ্ছে আপনাদের?

মাসুদ : আলহামদুলিল্লাহ, ভালো। দেশের সেরা কোচ জলিল ভাই আমাদের অনুশীলন করাচ্ছেন। প্রো কাবাডিতে যেভাবে খেলা হয়, সেসব আধুনিক কলাকৌশলই উনি আমাদের রপ্ত করাতে চাইছেন। আশা করি ১৯ সেপ্টেম্বর নেপালে যাওয়ার আগে আমরা পুরোপুরি তৈরি হয়ে যাব।

প্রশ্ন : আপনি এই প্রথম জাতীয় দলের অধিনায়কত্ব পেলেন, এই অনুভূতিটা কেমন?

মাসুদ : যেকোনো খেলোয়াড়েরই স্বপ্ন থাকে জাতীয় দলের অধিনায়কত্ব করার। আমার সেই স্বপ্নটা পূরণ হয়েছে বলতে পারেন। আমি চেষ্টা করব দলের জন্য ভালো কিছু নিয়ে আসতে।

প্রশ্ন : আপনি ২০১৪ এশিয়ান গেমসে ছিলেন, সেই দলের অধিনায়ক ছিলেন দেশের সেরা খেলোয়াড় জিয়াউর রহমান, তাঁর কাছ থেকে শিখেছেন নিশ্চয় অনেক কিছু?

মাসুদ : অবশ্যই জিয়া ভাই মাঠের পারফরম্যান্স দিয়ে এবং মাঠের বাইরেও দলকে সব সময় উজ্জীবিত রাখতেন। তাঁর মতো একজন খেলোয়াড় দলে থাকা মানে অনেক কিছু। আমি সব সময়ই তাঁকে অনুসরণ করেছি।

প্রশ্ন : জিয়ার মতো আপনিও রেইডার, খেলায়ও কি তাঁকে অনুসরণ করেন?

মাসুদ : উনি আমাদের আদর্শ। তাঁর কাছ থেকে তো অবশ্যই অনেক কিছু শিখেছি। এখন ভারতের প্রো কাবাডি ম্যাচগুলোও দেখি টিভিতে। সেখান থেকেও শেখার আছে অনেক কিছু?

প্রশ্ন : বাংলাদেশেরও তিনজন খেলছেন সেখানে, ওরা থাকলে তো এই দলটা আরো শক্তিশালী হতো।

মাসুদ : তা হতো, অন্য খেলোয়াড়দের এখন সুযোগ তাদের জায়গায় নিজেদের প্রমাণ করার।


মন্তব্য