kalerkantho


এবার গার্দিওলার মাঠে ক্লপ

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



এবার গার্দিওলার মাঠে ক্লপ

পয়েন্ট টেবিলে গায়ে গা লাগিয়েই আছে লিভারপুল ও ম্যানচেস্টার সিটি। ২৭ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে তিনে ম্যানচেস্টার সিটি, এক ম্যাচ বেশি খেলেও ১ পয়েন্ট কম নিয়ে চারে লিভারপুল।

আজ ইত্তেহাদে ম্যানসিটি মুখোমুখি হচ্ছে লিভারপুলের। ম্যানচেস্টার শহরের অন্য ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে লিভারপুলের দ্বৈরথ কিংবদন্তিতুল্য হলেও ম্যানসিটির সঙ্গে ওভাবে জমেনি অলরেডদের। তবে জার্মান লিগ ফেরত দুই কোচ, ইয়ুর্গেন ক্লপ ও পেপ গার্দিওলা দুই দলের দায়িত্ব নেওয়ায় লাল ও নীলের এই দ্বৈরথে লেগেছে রঙের নতুন পোঁচ!

গত বছরের শেষ দিনে অ্যানফিল্ডে গিয়েছিলেন ম্যানসিটির ফুটবলাররা। উইনালডুমের ৮ মিনিটে করা গোলটি ম্যাচের বাকি সময়ে শোধ করতে না পারায় ১-০ গোলে হেরেই ‘নিউ ইয়ার্স পার্টি’তে যেতে হয় সিটিজেনদের। মোনাকোর সঙ্গে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে যাওয়া পেপ গাার্দিওলা এমন অস্বস্তিকর সময়েই পড়তে যাচ্ছেন ক্লপের ‘গেগেনপ্রেসিং’ এর সামনে!

সিটির ম্যাচে রবার্তো ফিরমিনোকে দলে পাওয়ার আশা ক্লপের। সংবাদ সম্মেলনেই জানালেন, ‘রবার্তো সেরে উঠবে। সে অনুশীলনে যোগ দিয়েছে। সে বলতে গেলে গোটা মৌসুমটাই তো খেলল। ওর জন্য হালকা অনুশীলন ছিল, তবে সে সেরে ওঠার পথেই আছে।

’ লিভারপুলের নাথানিয়েল ক্লাইনের কাছে ম্যাচটি হতে যাচ্ছে ‘দর্শকদের জন্য পয়সা উসুল’, ‘বড় দলের বিপক্ষে যখন খেলা হয়, সেটা দর্শকদের জন্য পয়সা উসুল। আশা করছি, আমাদের জন্য প্রতি-আক্রমণে ওঠার জায়গা থাকবে। নিশ্চিত, দারুণ একটি ম্যাচই হবে। ’ লিভারপুলের ফিলিপে কৌতিনিয়োও ম্যাচের আগে তৈরি হচ্ছেন, ক্লপই জানালেন ভালো অবস্থাতেই আছেন এই ব্রাজিলিয়ান, ‘এই সপ্তাহে অনুশীলনে সে ঠিকই আছে। সাবলীল, আত্মবিশ্বাসী। ’ বড় ম্যাচগুলোতে মোড় ঘুরিয়ে দেওয়ার সামর্থ্য তার আছে। ’

চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে গেছে ম্যানসিটি। আগামী মৌসুমে সিটিজেনদের ইউরোপ সেরার আসরে দেখা যাবে কি না, সেই ভবিষ্যৎ নির্ধারণে বেশ গুরুত্বপূর্ণ আজকের ম্যাচটিও। জিততে পারলে টটেনহামকে ডিঙিয়ে টেবিলের দুইয়ে বসা যাবে। যে জায়গাটা অপেক্ষাকৃত নিরাপদ! যদিও বার্সেলোনার সাবেক কোচ বলছেন, ‘প্রিমিয়ার লিগে শেষ ম্যাচটি হওয়ার আগ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগের জায়গা নিয়ে কথা বলা নিরাপদ না। চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে যাওয়ার পর খেলোয়াড়দের প্রতিক্রিয়া কেমন হয়, সেটা দেখা যাবে। আন্তর্জাতিক ফুটবলের জন্য বিরতির আগে এটাই প্রিমিয়ার লিগে (ম্যানসিটির) শেষ ম্যাচ, সেটাও ইউরোপের অন্যতম সেরা দলের বিপক্ষে। এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচকে সামনে রেখে সবশেষ অনুশীলন সেশনটা শেষ করেছে বার্সেলোনা। প্যারিস সেন্ত জার্মেইর সঙ্গে রূপকথার প্রত্যাবর্তনের পর কাতালানরা হেরে বসে দেপোর্তিভো লা করুনার সঙ্গে। সেখান থেকে জয়ের ধারায় ফেরাটাই চ্যালেঞ্জ লুই এনরিকের। অক্টোবরে ভ্যালেন্সিয়ার মাঠে শেষ মুহূর্তের বিতর্কিত পেনাল্টিতে জিতেছিল বার্সেলোনা। সেই ম্যাচে বোতল ছোড়াছুড়ি, মেসির রাগী চেহারা, সব কিছুই নিশ্চয়ই ভুলে যাননি সমর্থকরা। ন্যু ক্যাম্পে এসে সেই বদলাই খুঁজবেন সালভাদোর গোনসালেস। বিবিসি


মন্তব্য